শিক্ষার সব দফতরে অভিযোগ বক্স সচল করার নির্দেশ

অনলাইন ডেস্ক :
সেবা গ্রহীতাদের হয়রানি বন্ধ এবং দুর্নীতি প্রতিরোধে প্রত্যেকটি অফিসে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ দিয়েছেন উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। এছাড়া আগে স্থাপিত অভিযোগ বক্সগুলো সচল করারও নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৬ মে) দুর্নীতি দমন কমিশনের দেওয়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দুর্নীতির প্রতিবেদন এবং তা প্রতিরোধে করণীয় সংক্রান্ত সুপারিশমালার বিষয়ে করণীয় নির্ধারণে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ দেন।

সচিব বলেন, ‘অভিযোগ বক্সের চাবি থাকবে অফিস প্রধানের কাছে। তিনিই খুলবেন। মাসে একবার খোলা হবে এই অভিযোগ বক্স। আর খোলার পর কোনও কিছু না পড়েই প্রত্যেক অভিযোগ আগে রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে। প্রত্যেক মাসে অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিভাগের মাসিক সমন্বয় সভায় আলোচন করা হবে।’

মো. আবু বকর কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘শিক্ষা সবকিছুর ওপরে। আমরা শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা যদি আলোকিত না হই, তাহলে অন্যরা কীভাবে আলোকিত হবে। আমাদের উদাহরণ স্থাপন করতে হবে। আমাদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।’

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিভিন্ন দফতর, সংস্থার দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশনের দেওয়া প্রতিবেদনের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন এবং সংশ্লিষ্ট সংস্থা ও বিভাগকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অধীনস্ত বিভিন্ন দফতর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, উচ্চ আদালতের নির্দেশে সরকারি অফিস ও প্রতিষ্ঠানে অভিযোগ বক্স স্থাপন করা হলেও অনেক প্রতিষ্ঠানে তা সচল রাখা হয়নি।

সূত্র : বাংলা ট্রিবিউন