বৌদ্ধ সুরক্ষা পরিষদ খুরুশকুল রাখাইনপাড়া ইউনিট কমিটি গঠনকল্পে সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ সদর উপজেলা শাখাধীন খুরুষ্কুল রাখাইনপাড়া ইউনিট কমিটি গঠন ও ঘোষণাকল্পে সম্মেলন – ২০২২ সম্পন্ন হয়েছে। ২০ মে বিকালে খুরুষ্কুল রাখাইনপাড়া সধম্মবীর বৌদ্ধ বিহার চত্বরে উক্ত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের যুগ্ন-সাধারণ সম্পাদক পটল বড়ুয়া।

বৌদ্ধ সুরক্ষা পরিষদ সদর উপজেলা শাখার সভাপতি ভুলু বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, অর্থ সম্পাদক রাজু বড়ুয়া, বৌদ্ধ সুরক্ষা পরিষদ রামু উপজেলা শাখার সভাপতি রিটন বড়ুয়া, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক রুবেল বড়ুয়া প্রমূখ।

স্থানীয়দের মধ্যে মেসাং রাখাইন, বাসাং রাখাইন, প্রুমাসে রাখাইন সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

মঙ্গলাচরণের মধ্য দিয়ে শুরু হওয়া সম্মেলন ও সভায় উপস্থিত উপাসক-উপাসিকাবৃন্দ প্রথমে পঞ্চশীল গ্রহণ করেন। অনুষ্ঠানের আশীর্বাদক, বিহারাধ্যক্ষ উ শাসনবংশ মহাথের মহোদয় পঞ্চশীল প্রদান করেন।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু বুদ্ধ ভাষিত সপ্ত অপরিহানীয় ধর্মের প্রসঙ্গ তুলে সবাইকে ঐক্যবদ্ধভাবে থাকার গুরুত্ব তুলে ধরেন। এসময় তিনি সবাইকে মিলেমিশে শান্তিপূর্ণভাবে বসবাসের আহবান জানান।

এদিকে সম্মেলনের শেষের দিকে মেসাং রাখাইনকে সভাপতি এবং বাসাং রাখাইনকে সাধারণ সম্পাদক মনোনীত করে একটি কমিটি ঘোষণা করা হয়। উক্ত কমিটিকে উপস্থিত সকলে সাধুবাদের সঙ্গে অনুমোদন জানান।