রামুর সারমিত্র মহাথের প্রয়াণের এক মাসিক সংঘদান অনুষ্ঠিত

নীতিশ বড়ুয়া, রামু :
রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের প্রয়াণের প্রথম মাসিক অষ্টপরিষ্কারসহ সংঘদান ও ধর্মদান সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ মে ২০২২) সকালে প্রজ্ঞামিত্র বনবিহারের হলরুমে এ ধর্মসভা সম্পন্ন হয়। সারমিত্র মহাথের মৈত্রীপ্রদীপ প্রয়াত ভদন্ত প্রজ্ঞামিত্র মহাথের মহোদয়ের সুযোগ্য উত্তরসূরি ও প্রথম শিষ্য। তিনি রামু প্রজ্ঞামিত্র ভিক্ষু সমিতির সভাপতি, রামু আর্য্যবংশ ভিক্ষু সংস্থার ঊর্ধ্বতন সহ-সভাপতি, বাগ্মীপ্রবর, বিচিত্র ধর্মকথিক, সম্প্রীতি বান্ধব একজন বৌদ্ধ ভিক্ষু ছিলেন।

বুধবারের পূণ্যময় মাসিক আয়োজনে সভাপতিত্ব করেন ভদন্ত বিজয় রক্ষিত মহাথের। প্রয়াত সারমিত্র মহাথের’র শিষ্য জ্যোতিমিত্র থের’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ধর্মদেশনা করেন ভদন্ত প্রজ্ঞাসুমনা থের, করুণাপ্রিয় থের, অহিংসাবোধি থের প্রমুখ ভিক্ষুসংঘ। পঞ্চশীল প্রার্থনা করেন গ্রামের দায়ক কল্যাণ বড়ুয়া।

উল্লেখ্য, ভদন্ত সারমিত্র মহাথের হৃদরোগে আক্রান্ত হয়ে গত ১৯ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬ টায় মহাপ্রয়াণ করেন। ২৫ এপ্রিল হাজারো ভক্তের অংশগ্রহণ ও ধর্মীয় আচারের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে পেটিকাবদ্ধ বা মরদেহ সংরক্ষণ করা হয়