এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজারের শীত আনন্দ উৎসব ও পারিবারিক মিলনমেলা

সোয়েব সাঈদঃ
বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার শীত আনন্দ উৎসব ও পারিবারিক মিলনমেলা ২০২২। শুক্রবার (৭ জানুয়ারি) কক্সবাজার শহরের সাগরতীর ঘেষা মোটেল শৈবালে অনুষ্ঠিত এ উৎসবে অংশ নেন, এসএসসি ৯৯ ব্যাচ পরিবারের সহ¯্রাধিক সদস্য। অনুষ্ঠানে করোনাকালে শিশুদের মেধা বিকাশের লক্ষ্যে আয়োজিত শিশুদের অনলাইন ভিত্তিক সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা “প্রজন্ম ৯৯” এ বিজয়ীদের সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও শিশু-কিশোরদের কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মধ্যাহ্ন ও নৈশভোজ, র‌্যাফেল-ড্র, আতশবাজি, ফানুস উড়ানোসহ নানা আয়োজনে সমৃদ্ধ ছিলো এবারের আয়োজন।

অনুষ্ঠান উদযাপনে এসএসসি ৯৯ ব্যাচের সদস্যরা স্বপরিবারে মেতেছিলো দিনব্যাপী নানা আনন্দায়োজনে। সকাল ৯ টায় মোটেল শৈবাল চত্বরে পবিত্র কোরআন তেলাওয়াত, ত্রিপিটক ও গীতা পাঠ এবং জাতীয় সংগীতের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়।

এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি শওকত ওসমান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক মাহাম্মদ শাহরিয়ার বিন নাছির রিয়াদ। আবদুস সালাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, শীত আনন্দ উৎসব ও পারিবারিক মিলনমেলা ২০২২ উদযাপন পরিষদের আহবায়ক জিয়া উদ্দিন মাহমুদ তমাল, সদস্য সচিব শহীদুল্লাহ খান, প্রজন্ম ৯৯ প্রতিযোগিতার আহবায়ক অহিদুল ইসলাম, প্রতিযোগিতার স্বপ্নদ্রষ্টা মো. হাসান মাহমুদ চৌধুরী।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন- এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার প্রতিষ্ঠাতা আহবায়ক মীর মোহাম্মদ আবদুল মালেক, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সাবেক সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ডা. রনজন, উখিয়ার বন্ধু রাসেল মোস্তফা, রফিক উদ্দিন, ফয়সাল সিকদার টিটু ও শেখ শহীদুল ইসলাম সবুজ, রামুর বন্ধু এডভোকেট রেজাউল করিম রাজু, নজরুল ইসলাম, আফসানা জেসমিন পপি, হাফেজ আহমদ মার্শাল, মোস্তফা কামাল, শফি উল্লাহ ছিদ্দিক, অভি বড়–য়া ও শাহজাহান সাজু, ঈদগাঁও এর এরশাদুল করিম সহ অনেকে। এছাড়া জেলার প্রতিটি উপজেলার বন্ধুরা আন্তরিক সহযোগিতা ও স্বতঃস্ফূর্ত উপস্থিতিতির মাধ্যমে পুরো আয়োজনকে প্রাণবন্ত করে তোলে।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন, দেশখ্যাত ব্যান্ড শিল্পী আদনান, চট্টগ্রামের জনপ্রিয় শিল্পী প্রমি, কক্সবাজারের কন্ঠশিল্পী আবুল কাশেম।

অনুষ্ঠানে ৯৯ ব্যাচের বন্ধুরা বাঁধভাঙ্গা উচ্ছ¡াস আর নেচে-গেয়ে শৈশবের সোনালী দিনের মতো আনন্দায়োজনে মেতে উঠেন। অনুষ্ঠানে বন্ধু রেজাউল কবির হিরু ও আবু বক্কর সিদ্দিক মিন্টুর তত্ত্বাবধানে দুপুর ও রাতে সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। মিলনমেলায় পুরনো দিনের বন্ধুদের কাছে পেয়ে আড্ডায় মেতে উঠেন অনেকে। অনুষ্ঠানের সূচী দীর্ঘ হলেও আয়োজকদের আন্তরিকতায় সব পর্ব ছিলো বির্বিঘœ এবং উপভোগ্য। উৎসবে অংশগ্রহনকারি সব বন্ধুদের আকর্ষণীয় মানের টি-শার্ট ছাড়াও দেয়া হয় শুভেচ্ছা উপহার সামগ্রী। উপহার সামগ্রী বিতরণে সহযোগিতায় ছিলেন- মঈন উদ্দিন ও প্রকৌশলী আরিফ।

প্রজন্ম ৯৯ প্রতিযোগিতার আহবায়ক অহিদুল ইসলাম জানিয়েছেন- অনলাইন ভিত্তিক এ প্রযোগিতায় ৯৯ ব্যাচের বন্ধুর ২ শতাধিক শিশু-কিশোর অংশ নেয়। প্রতিযোগিতায় বিজয়ী ছাড়াও অংশগ্রহনকারিদের সব প্রতিযোগিদের সনদপত্র ও আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়েছে।

শীত আনন্দ উৎসব ও পারিবারিক মিলনমেলা ২০২২ উদযাপন পরিষদের আহবায়ক জিয়া উদ্দিন মাহমুদ তমাল অনুষ্ঠানে অংশশগ্রহনকারি বন্ধু, বন্ধুদের পরিবারবর্গ এবং বিভিন্নভাবে সহযোগিতা প্রদানকারি বন্ধুদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি শওকত ওসমান ফারু ও সাধারণ সম্পাদক মাহাম্মদ শাহরিয়ার বিন নাছির রিয়াদ জানিয়েছেন- ২০১১ সাল থেকে ব্যাচ ভিত্তিক এ সংগঠন নিয়মিত পারিবারিক মিলনমেলাসহ নানা অনুষ্ঠান আয়োজন এবং সামাজিক ও জনকল্যাণমূলক কাজ করে আসছে। যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।