ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া ডেস্কঃ
সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ভারতকে বাংলাদেশের মেয়েরা হারিয়েছে ১-০ গোলের ব্যবধানে।

বুধবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ৭৯ মিনিটে আনাই মগিনি এগিয়ে দেন বাংলাদেশকে। এই এক গোলই শেষ পর্যন্ত শিরোপা নির্ধারণ করে দেয়।

শাহেদা আক্তার রিপার ব্যাকহিল থেকে বল ধরেই দূল্লার শট করে আনাই গোল করলে উল্লাসে ফেটে পড়ে স্টেডিয়ামের দর্শকরা।

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে শিরোপাও অক্ষুণ্ন রেখেছে বাংলাদেশের মেয়েরা। ২০১৮ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেই একই টুর্নামেন্ট এবার অনুষ্ঠিত হলো অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ নামে।

টুর্নামেন্ট যখন অনূর্ধ্ব-১৮ বয়সের ছিল তখন বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ফাইনালে নেপালকে হারিয়ে। এবার শিরোপা ধরে রাখার মিশনটা ছিল আরও কৃতিত্বের। লিগ ম্যাচ, ফাইনাল- দু’বারই ভারতকে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা।

মারিয়া-আঁখিরা যোগ্যতর দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছে। শুরু থেকে প্রাধান্য নিয়ে চাপ অব্যাহত রাখে ভারতের রক্ষণে। দু’বার দুটি গোলও বাতিল করেন রেফারি। এর মধ্যে দ্বিতীয় গোল বাতিলে বিস্মিত হয়েছেন সবাই।

মাঝ মাঠে মনিকা ও মারিয়াদের আধিপত্য এবং আক্রণভাগে তহুরাদের বারবার ভারতের ডিফেন্স চুরমার করায় বাংলাদেশ যে কোনো সময়ই গোল পেতে পারতো। কিন্তু সেই গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৭৯ মিনিট পর্যন্ত।

আনাই মগিনির গোলটি ছিল দেখার মতো। রিপার ব্যাকহিল ও আনাইয়ের লম্বা শট ভারতের পোস্টের সামনে গেলে ফ্লাইট মিস করে গোলরক্ষক। বল তার হাতে লাগলেও থামাতে পারেননি। বল কাঁপিয়ে দেয় ভারতের জাল।

খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। উপস্থিত ছিলেন বাফুফে ও সাফ সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ, ফিফা কাউন্সিল মেম্বার মাহফুজা আক্তার কিরণসহ অন্য কর্মকর্তারা।

সূত্রঃ জাগোনিউজ