মুজিববর্ষের শপথ বাক্য পাঠে রামুতে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন

খালেদ শহীদ, রামুঃ
বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে রামুতে যথাযোগ্য মর্যাদায় বাঙালী জাতির গৌরবোজ্জ্বল দিন মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। ১৬ ডিসেম্বর রামু উপজেলা শহীদ মিনার প্রাঙ্গনে সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান বিজয় দিবসের শুভ সূচনা করা হয়।

বৃহস্পতিবার ভোরে বঙ্গবন্ধু প্রতিকৃতি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সশ্রদ্ধচিত্তে স্মরণ করা হয়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাগণকে এবং যাঁরা দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন, ছিনিয়ে এনেছেন লাল সবুজের পতাকা।

১৬ ডিসেম্বর, সকাল ৯টায় রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়, জাতীয় পতাকা উত্তোলন ও সালাম প্রদর্শন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহণে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শিত হয়। দুপুরে হাসপাতাল ও এতিমখানায় উন্নত খাবার পরিবেশন করা হয়। বিকালে রামু অফিসার্স ক্লাবে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান ও রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা এবং সমবেত কন্ঠে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ বাক্য পাঠ করেন, মুক্তিযোদ্ধা, শিক্ষক-শিক্ষার্থী, প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক নেতৃবৃন্দ সহ সর্বস্তরের জনতা। সন্ধ্যায় কুইজ প্রতিযোগিতা ও রাতে বিজয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিজয়ের ৫০ বছর পূর্তিতে সারা দেশের মানুষকে শপথ পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সারা দেশের সঙ্গে যুক্ত থেকে দেশব্যাপী ওই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় উপস্থিত সবাই জাতীয় পতাকা হাতে শপথ বাক্য পাঠ করেন।

বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ পাঠ বাক্যে প্রধানমন্ত্রী বলেন, ‌‌জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। শপথ বাক্যে তিনি আরও বলেন, আজ বিজয় দিবসে দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহিদের রক্ত বৃথা যেতে দেব না- দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন।