প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ ব্লক নির্মাণের তালিকা পাঠানোর নির্দেশ

অনলাইন ডেস্কঃ
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি) আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ ব্লক নির্মাণের জন্য তালিকা পাঠানোর নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। রবিবার (৩১ অক্টোবর) দেশের সব বিভাগীয় উপ-পরিচালকদের এ তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

অধিদফতরের অফিস আদেশে জানানো হয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি) আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুইটি করে ওয়াশ ব্লক নির্মাণের কার্যক্রম চলমান আছে। ওই কার্যক্রমের জন্য বিভাগের সকল উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ ব্লক নির্মাণের চাহিদাভিত্তিক অগ্রাধিকার তালিকা শর্তসাপেক্ষে গত ২০ আগস্টের মধ্যে এবং পরে গত ১৫ সেপ্টেম্বর মধ্যে পাঠাতে অনুরোধ করা হয়েছিল।

কিন্তু এখন পর্যন্ত জয়পুরহাট, বগুড়া, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, মাগুরা, যশোর, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মাদারীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, সিলেট, মৌলভীবাজার, পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, রংপুর, গাইবান্ধা, নেত্রকোনা জেলার তথ্য পাওয়া যায়নি।

এতে আরও বলা হয়, আগের শর্তাবলী অনুসরণ করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে তার আওতাধীন সকল উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওয়াশ ব্লক নির্মাণের তালিকা একত্রে নির্ধারিত ছক মোতাবেক পাঠাতে হবে। এক্সেল ওয়ার্কশিটে ইউনিকোডে টাইপ করে পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) বরাবর হার্ডকপি এবং সফটকপি [email protected][email protected] ঠিকানায় আগামী ৫ নভেম্বরে মধ্যে পাঠানো নিশ্চিত করার জন্য অনুরোধ করা করা হয়েছে। যে সকল জেলায় ওয়াশ ব্লক নির্মাণের প্রয়োজন নেই সেই সকল জেলা থেকে প্রয়োজন নেই মর্মে রিপোর্ট পাঠাতে হবে হবে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন