এসএসসি পাস প্রাথমিক শিক্ষকদের ২০২২ সালে প্রশিক্ষণে পাঠানোর নির্দেশ

অনলাইন ডেস্কঃ
এসএসসি পাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ২০২২ শিক্ষাবর্ষে সার্টিফিকেট ইন এডুকেশন (সিইনএড) প্রশিক্ষণ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত অফিস আদেশে শেষবারের মতো সুযোগ দিয়ে প্রশিক্ষণে পাঠানো নিশ্চিত করতে জেলা শিক্ষা অফিসারদের বলা হয়েছে।

জানা গেছে, নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের এসএসসি পাস শিক্ষকদের যোগ্যতা অর্জনের জন্য সময় নির্ধারিত থাকলেও তাদের অনেকে প্রশিক্ষণ নেননি। বিভিন্ন সময়ে প্রশিক্ষণ গ্রহণের নির্দেশনা দেওয়া হলেও সবাই তা সম্পন্ন করেননি। এ কারণে যোগ্যতাবিহীন শিক্ষক হিসেবে তাদের অবসর-উত্তর ছুটি (পিআরএল) ও পেনশন মঞ্জুরের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা সৃষ্টি হচ্ছে।

মাঠপর্যায় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, বর্তমানে সারাদেশে এসএসসি পাস প্রশিক্ষণহীন শিক্ষকের সংখ্যা মাত্র ৩৪৮ জন। তাদের প্রশিক্ষণ সম্পন্নের জন্য নির্ধারিত সংখ্যক পিটিআইয়ে ডিপিএড কোর্সের পাশাপাশি সিইনএড কোর্স চালু রয়েছে। ভবিষ্যতে পূর্ণাঙ্গ আর্থিক সুবিধাসহ পেনশন মঞ্জুরের ক্ষেত্রে জটিলতা এড়াতে ২০২২ শিক্ষাবর্ষে শেষবারের মতো এসএসসি পাস শিক্ষকদের জন্য নির্দিষ্ট সংখ্যক পিটিআইয়ে সিইনএড প্রশিক্ষণ পরিচালিত হবে। এসএসসি পাস প্রশিক্ষণহীন শিক্ষকদের জন্য এই কার্যক্রমে অংশ নেওয়া আবশ্যক। এক্ষেত্রে বয়সের কারণে প্রশিক্ষণ গ্রহণে কোনও বাধা নেই।

সিইনএড কোর্সে পাঠানো নিশ্চিত করতে প্রশিক্ষণহীন এসএসসি পাস শিক্ষকদের তালিকা আগামী ১ নভেম্বরের মধ্যে অধিদফতরে পৌঁছানোর জন্য অফিস আদেশে জেলা শিক্ষা অফিসারদের প্রতি অনুরোধ জানানো হয়।

সূত্রঃ বাংলা ট্রিবিউন