ফাইজারের আরও ৩৫ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্কঃ
করোনাভাইরাস মহামারী ঠেকাতে বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। ঢাকায় দেশটির দূতাবাস বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলেছে, এ নিয়ে যুক্তরাষ্ট্র থেকে আসা মোট টিকার সংখ্যা দাঁড়াবে ১ কোটি ৫০ লাখ ডোজ।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আনন্দিত।

“এছাড়া আমরা শত শত বাংলাদেশি স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছি, যাতে তারা ফাইজারের এই টিকাগুলো ১২ ও তার বেশি বয়সী শিশুদের নিরাপদে দিতে পারে।”

তিনি বলেন, “আমরা আশা করি, এই টিকা তরুণবয়সী বাংলাদেশিদের, বিশেষ করে শিক্ষার্থীদের কোভিড-১৯ থেকে সুরক্ষা পেতে সহায়তা করবে এবং তারা পরিপূর্ণভাবে তাদের লেখাপড়া ও সামাজিক কর্মকাণ্ড শুরু করতে পারবে।”

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তালিকা করে বাংলাদেশ সরকারও তাদের টিকাদান শুরুর পরিকল্পনা সাজিয়েছে।

গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ জন শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে ফাইজারের টিকার প্রথম ডোজও দেওয়া হয়েছে।

তাদের পর্যবেক্ষণ শেষে কোনো সমস্যা না পেলে সারাদেশে ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হবে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আগেই জানিয়েছিলেন।

সূত্রঃ বিডিনিউজ