হুটহাট রেগে গেলে যা করবেন

লাইফস্টাইল ডেস্কঃ
রাগ হলে আমাদের মন অশান্ত থাকে প্রভাব পড়ে কাজে। কোনো কারণে রাগ হলেও তাৎক্ষণিকভাবে কমানোর কিছু পদ্ধতি জানা থাকলে এই অনাকাঙ্ক্ষিত অনেক পরিস্থিতি থেকে নিজেদের রক্ষা করতে পারি।
যা করতে পারেন

এক থেকে দশ পর্যন্ত উল্টো করে গুনতে পারেন, তাহলে মস্তিষ্ককে কিছুটা অন্যদিকে ব্যস্ত রাখা যাবে। এটা রাগ কমাতে সাহায্যে করে
কারো সঙ্গে কথা না বলে নিজের মনে হাঁটতে থাকুন। এতে নিমিষেই আপনি একটি অস্বস্তিকর পরিস্থিতি থেকে নিজেকে রক্ষা করে রাগের লাগাম টেনে ধরতে পারবেন
তাৎক্ষণিক ফলাফলের জন্য স্ট্রেস বল দারুণ কাজে আসতে পারে। এটি চাপ দিয়ে আপনি চিন্তাগুলোকে মুক্ত করে দিন এবং পেশিকে আরামদায়ক অবস্থানে নিয়ে যান। অনেক সময় যাবত স্ট্রেস বলে চাপ দেওয়ার পর আপনার হাত যখন ব্যথা করা শুরু করবে, সেটিই একটি স্পষ্ট লক্ষণ যে আপনার রাগ এখন কমার পর্যায়ে চলে গেছে। তাছাড়া এর মধ্যে আপনি ভুলেই যাবেন যে কেন রাগ কিংবা অভিমান করেছিলেন।
গভীরভাবে নিঃশ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। নিঃশ্বাসের অনুশীলনের ফলে আপনার রাগ ধীরে ধীরে লোপ পেতে থাকে। সেই সঙ্গে আপনার রক্তচাপ স্বাভাবিক থাকে এবং শরীরে শান্তি আসে।
যে কোনো সমস্যারই সমাধান আছে, একটু ঠাণ্ডা মাথায় চিন্তা করলেই সেটা বের করা যায়। সেটাই চেষ্টা করুন।

তবে নিজে বারবার চেষ্টা করেও যদি এই বিষয়গুলো মনকে বোঝাতে ব্যর্থ হন এবং আপনার রাগ যদি দিন দিন বাড়তে থাকে, আর তা যদি অস্বাভাবিক পর্যায়ে চলে যায়, তাহলে অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সূত্রঃ বাংলানিউজ