চট্টগ্রামে মণ্ডপে হামলা: যুব অধিকার পরিষদের এক নেতার ‘স্বীকারোক্তি’

অনলাইন ডেস্কঃ
ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের নেতৃত্বাধীন যুব অধিকার পরিষদের নেতাদের পরিকল্পনা আর নেতৃত্বেই যে চট্টগ্রামের জেএম সেন হল পূজা মণ্ডপে হামলা হয়েছিল, সে বিষয়টি উঠে এসেছে গ্রেপ্তার হাবিবুল্লাহ মিজানের জবানবন্দিতে।

যুব অধিকার পরিষদ চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব মিজানুর রহমান, তার নেতৃত্বেই মিছিল থেকে মণ্ডপে হামলা হয়

চট্টগ্রামের মহানগর হাকিম শফিউদ্দিনের আদালতে শনিবার ১৬৪ ধারায় জবানবন্দি দেন ‍যুব অধিকার পরিষদের চট্টগ্রাম মহানগর কমিটির সদস্য হাবিবুল্লাহ মিজান।

কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন, মিজান এক সময় ছাত্র অধিকার পরিষদের চট্টগ্রাম বন্দর থানা কমিটির আহবায়ক ছিলেন।

শনিবার আদালতে দেওয়া জবানবন্দিতে হাবিবুল্লাহ বলেছেন, ১২ অক্টোবর শ্রমিক অধিকার পরিষদের নেতা মোক্তারের বাসায় ঘটনার আগের দিন বৈঠক করেন যুব অধিকার পরিষদের নেতারা। সেখানে বিজয়া দশমীর দিনে তারা আন্দরকিল্লা শাহী জামে মসজিদ থেকে মিছিল করার পরিকল্পনা করেন।

যুব অধিকার পরিষদ চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব মিজানুর রহমান, তার নেতৃত্বেই মিছিল থেকে মণ্ডপে হামলা হয়
ওসি নেজাম বলেন, “জবানবন্দিতে হাবিবুল্লাহ বলেছেন, তাদের মিছিল থেকে একটি অংশ যুব অধিকার পরিষদের সদস্য সচিব মিজানুর রহমানের নেতৃত্বে জেএমসেন হলের দিকে চলে যায়। সেখান থেকে তারা পূজা মণ্ডপে হামলার চেষ্টা করে। পুলিশ গুলি ছোড়া শুরু করলে তারা পালিয়ে যায়।”

দুর্গা পূজার মধ্যে কুমিল্লার একটি মন্দিরে কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে ১৩ অক্টোবর কয়েকটি মন্দিরে হামলা ও ভাংচুর চালানো হয়। এরপর দেশের বিভিন্ন জেলায় হিন্দুদের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয়ে হামলা হয়।

কুমিল্লার ঘটনার জেরে ১৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের আগে চট্টগ্রাম নগরীর জেএম সেন হল পূজা মণ্ডপে হামলা হয়।

আন্দরকিল্লা শাহী জামে মসজিদ থেকে জুমার নামাজের পর মিছিল নিয়ে এসে জেএম সেন হল পূজা মণ্ডপের গেইট ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা চালায় হামলাকারীরা।পুলিশ ফাঁকা গুলি ও টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে কোতোয়ালি থানায় একটি মামলা করে। সেখানে ৮৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও কয়েকশ ব্যক্তিকে আসামি করা হয়।

এ হামলার ঘটনায় গত বৃহস্পতিবার রাতে যুব অধিকার পরিষদের নেতাকর্মীসহ দশজনকে গ্রেপ্তার করা হয়।

সূত্রঃ বিডিনিউজ