২৬ অক্টোবর রামুতে সুশাসনের জন্য নাগরিক ‘সুজন’র উদ্যোগে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ ও দোষীদের বিচারের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রামুঃ
সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ ও দোষীদের বিচারের দাবিতে রামুতে মানববন্ধন অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর, মঙ্গলবার। সুশাসনের জন্য নাগরিক (সুজন) রামু উপজেলার উদ্যোগে অনুষ্ঠিতব্য মানববন্ধন ও সমাবেশ আয়োজন উপলক্ষ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ অক্টোবর) বিকাল ৫টায় রামু পাবলিক লাইব্রেরীতে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) রামু উপজেলার সভাপতি মাষ্টার মোহাম্মদ আলম।

সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল হাশেমের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন, রামু পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক মো. মুজিবুল হক, রামু বাঁকখালী উচ্চ বিদ্যালয়ের নির্বাহী পরিচালক কিশোর বড়ুয়া, রামু প্রেসক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ, রামু উপজেলার সদস্য সচিব অধ্যাপক নীলোৎপল বড়ুয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সম্প্রতি কুমিল্লার একটি পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননার অভিযোগ এনে মন্দির ও প্রতিমা ভাঙচুর করা হয়। পরবর্তীতে এই ঘটনার সূত্র ধরে সারাদেশের বিভিন্ন জেলায় মন্দির, বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান এবং হিন্দু ধর্মাবলম্বী অনেকের ওপর শারীরিক হামলা চালানো হয়। ফেসবুকে ধর্ম অবমাননা করা হয়েছে, এমন অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া, ভাঙচুর করা এবং লুটপাট চালানো হয়। দেশের কোথাও কোথাও হামলা ও পুলিশের সাথে সংঘর্ষে বেশ কয়েকজন নিহতও হন।

এ সকল ঘটনার প্রতিবাদ, সহিংসতা বন্ধ ও দোষীদের বিচারের দাবিতে আগামী ২৬ অক্টোবর ২০২১, মঙ্গলবার রামুতে মানববন্ধন ও সমাবেশ আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় এ সভায়। ওই দিন সকাল ১০টায়, রামু চৌমুহনী কলম চত্ত্বরের সামনে সুশাসনের জন্য নাগরিক (সুজন), রামু উপজেলার উদ্যোগে অনুষ্ঠিতব্য মানববন্ধন ও সমাবেশে সম্প্রীতিকামী মানুষদের অংশ নেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন, সুশাসনের জন্য নাগরিক (সুজন), রামু উপজেলার সভাপতি মাষ্টার মোহাম্মদ আলম ও সাধারণ সম্পাদক মো. আবদুল হাসেম।