লামায় আন্তর্জাতিক দু‌র্যোগ প্রশমন দিবস পালিত

মোঃ নাজমুল হুদা, লামাঃ
“দুর্যোগ ঝুঁকি হ্রাসে- কাজ করি একসাথে” এবং ” মুজিব বর্ষের প্রতিশ্রুতি- জোরদার করি প্রস্তুতি ” এ প্রতিপাদ্য দুটি সমুন্নত রেখে বান্দরবানের লামায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। বুধবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে উপজেলা পরিষদের প্রধান গেট থেকে একটি শোভাযাত্রা ও স্কুলে মহড়া প্রদর্শন করা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার’র সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্যে দুর্যোগ প্রশমন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) মোঃ মজনুর রহমান।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার (সভাপতিত্বে), বিশেষ অতিথি ছিলেন দুই ভাইস চেয়ারম্যান মিল্কি রাণী দাশ,মোঃ জাহেদ উদ্দিন, পিআইও মোঃ মজনুর রহমান প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পরিষদের সিএটু কামরুল হাসান পলাশ।

সভায় বক্তরা বলেন, ভৌগলিক কারণে পৃথিবীর বিভিন্ন দেশের অবস্থান বিভিন্ন স্থানে। তাই দেশ ভেদে প্রাকৃতিক দুর্যোগেরও ভিন্নতা রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের বৈশিষ্ট্য, ক্ষয়ক্ষতি ও এর প্রভাব সম্পর্কে আমাদের সম্যক জ্ঞান রাখতে হবে এবং সে মোতাবেক জীবনযাত্রার পরিবর্তন ও প্রতিফলন ঘটাতে হবে।

দুর্যোগ মোকাবেলা করার জন্য পূর্ব প্রস্তুুতি থাকতে হবে, প্রাকৃতিক দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদের সুদুরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেন বক্তরা।