বিশ্ব শান্তি সূচকে ৭ ধাপ এগিয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ
বৈশ্বিক শান্তি সূচকে গত বছরের তুলনায় সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার অস্ট্রেলীয় গবেষণা প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত ২০২১ সালের বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের এই অগ্রগতির কথা উঠে এসেছে।

আইইপি প্রকাশিত বৈশ্বিক শান্তি সূচকে এবার বাংলাদেশের অবস্থান ৯১তম। এবারের স্কোর ২ দশমিক ০৬৮। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল তালিকার ৯৭তম।

এবছর দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এই অঞ্চলে তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছে ভুটান। দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকা দেশটির সূচকে অবস্থান ২২ তম। সূচকে ৮৫তম অবস্থান নিয়ে এ অঞ্চলের তৃতীয় স্থানে রয়েছে নেপাল। বাংলাদেশের পরে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা (৯৫), ভারত (১৩৫), পাকিস্তান (১৫০)। আফগানিস্তান সূচকের একেবারে তলানিতে অবস্থান করছে।

এবারও শীর্ষ শান্তিপূর্ণ দেশ হিসেবে অবস্থান ধরে রেখেছে আইসল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড, ৩য় ডেনমার্ক, চতুর্থ পর্তুগাল ও পঞ্চম স্লোভেনিয়া।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ও ভারতে সহিংসতার আশঙ্কা সর্বনিম্ন। এই হার যথাক্রমে ২৫ ও ২৩ শতাংশ। আফগানিস্তানে ৫৩ শতাংশ মানুষ সহিংসতার আশঙ্কায় উদ্বিগ্ন।

এতে আরও বলা হয়েছে, এই বছর সূচকে শান্তিপূর্ণতার দিকে যে তিনটি অঞ্চলের উন্নতি হয়েছে দক্ষিণ এশিয়া তার একটি। এই উন্নতির গড় হার শূন্য দশকি ১ শতাংশ।

আইইপি’র এই সূচক তৈরি করা হয়েছে, নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা, সামরিকায়ন এবং চলমান সংঘাতের মাত্রার হারের ভিত্তিতে।