হাইকোর্টে নতুন আরও ৯ বেঞ্চ গঠন

অনলাইন ডেস্কঃ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে স্বাভাবিক বিচার কাজ বন্ধ থাকায় জরুরি মামলার শুনানির জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আরও ৯টি বেঞ্চ গঠন করা হয়েছে। এছাড়াও দুটি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। ফলে এখন হাইকোর্ট বিভাগে বেঞ্চের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০টি।

আগামী রোববার (১৩ জুন) থেকে হাইকোর্টের এসব বেঞ্চ বসবেন। হাইকোর্ট বিভাগের বেঞ্চে সংখ্যা বাড়িয়ে বৃহস্পতিবার (১০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের স্বাক্ষরে আদেশ জারি করা হয়েছে। প্রশাসনিক ক্ষমতাবলে প্রধান বিচারপতি এসব বেঞ্চ গঠন করেন।

গত বছর ২৫ মে থেকে ভার্চুয়ালি আদালতের কার্যক্রম চালু হয়। এর আগ পর্যন্ত সাধারণ ছুটির মধ্যে ছিল আদালতগুলো। তবে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরুর দিকে ৩৫/৩৬টি হাইকোর্ট বেঞ্চ বসে। আর করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে পরে প্রতিদিন নিয়মিতভাবে ৫২/৫৩টি হাইকোর্ট বেঞ্চ বসে। এ সময় অর্ধেকের বেশি হাইকোর্ট বেঞ্চ ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা করেন। আর সারাদেশে অধস্তন আদালত পর্যায়ক্রমে খুলে দেয়া হয়। অধস্তন আদালতে শারীরিক উপস্থিতিতেই নিয়মিত আদালত কার্যক্রম অব্যাহত ছিল।

কিন্তু দ্বিতীয় পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সরকারঘোষিত বিধিনিষেধের কারণে সারাদেশের আদালতে স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। তখন জরুরি বিষয় শুনানির জন্য হাইকোর্ট বিভাগে মাত্র চারটি বেঞ্চ গঠন করা হয়। এরপর থেকে আইনজীবীরা বেঞ্চের সংখ্যা বাড়ানোর জন্য বারবার দাবি জানিয়ে আসছিলেন। আইনজীবীরা দাবি জানালেও প্রধান বিচারপতি একবারে বেঞ্চের না বাড়িয়ে পর্যায়ক্রমে বেঞ্চের সংখ্যা বাড়িয়েছেন। সর্বশেষ আজ ৯টি বেঞ্চ বাড়ানোর কারণে এখন বেঞ্চের সংখ্যা দাঁড়িয়েছে ৩০টি।

সূত্র: জাগোনিউজ