যে সব দেশ থেকে দেখা যাবে বৃহস্পতিবারের সূর্যগ্রহণ

অনলাইন ডেস্কঃ
সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে এসে সূর্যের আলো পৃথিবীতে প্রবেশে বাধা দিলে সূর্যগ্রহণ হয়, বছরে একবার যার দেখা মেলে। এ বছরের সূর্যগ্রহণ হবে আগামীকাল বৃহস্পতিবার (১০ জুন)।

এই সূর্যগ্রহণে পুরো সূর্য ঢাকা না পড়ে খুবই চিকন একটা সীমারেখা দেখা যায়। আর এই বৃত্তাকার সীমারেখাকে বলা হয় ‘রিং অব ফায়ার’। তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এই গ্রহণ।

ইউটিসি (বিশ্বজনীন সমন্বিত সময়) অনুযায়ী ৮টা ১২ মিনিটে (বাংলাদেশ সময় ১টা ৭ মিনিটে) এ গ্রহণ শুরু হবে। ওই মুহূর্তে, চাঁদ সূর্যের মুখ জুড়ে ধীরে ধীরে কাঁপতে শুরু করবে। এটি সর্বোচ্চ অবস্থায় পৌঁছাবে ১০টা ৪১ ইউটিসিতে (বাংলাদেশ সময় ৪টা ৩৬ মিনিটে)। এরপর দুপুর ১টা ১১ ইউটিসিতে (বাংলাদেশ সময় ৭টা ৬ মিনিটে) শেষ হবে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কয়েকটি এলাকা থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। লাদাখ এবং অরুণাচল থেকে এ গ্রহণ দেখা যাবে।

রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড ও কানাডা থেকে দেখা যাবে ‘রিং অব ফায়ার’। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল ও উত্তর আলাস্কার মতো কয়েকটি এলাকায় কেবল আংশিক গ্রহণ দেখা যাবে। এসব এলাকার বাসিন্দারা রিং অব ফায়ার দেখতে পাবেন না।

কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা ও ক্যারিবিয়ানের অংশ বিশেষও আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে।

বিশেষজ্ঞদের পরামর্শ, সূর্যগ্রহণ দেখার সময় সরাসরি সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতির আশঙ্কা রয়েছে। এক্ষেত্রে বিশেষ গ্লাস বা টেলিস্কোপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা।

সূত্র: সমকাল