গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসে স্বীকৃতি পেল প্রথম আলো

অনলাইন ডেস্কঃ
দেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু। এই সেতুর দুই পারের সংযোগের দিনটি ঘিরে গত ডিসেম্বরে প্রথম আলো পত্রিকা ও অনলাইনের বিশেষ আয়োজন ছিল ‘প্রত্যাশার ৬.১৫ কিলোমিটার’। এই আয়োজনের আন্তর্জাতিক স্বীকৃতি পেল প্রথম আলো।

সংবাদমাধ্যমের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২১’-এ একটি বিভাগে সম্মানজনক স্বীকৃতি (অনারেবল মেনশন) পেয়েছে প্রথম আলো। বিশ্বের পত্রিকা, টেলিভিশন, রেডিওসহ সংবাদমাধ্যমের জন্য সম্মানজনক এই পুরস্কারের আসরে প্রথমবারের মতো স্বীকৃতি পেল বাংলাদেশি কোনো সংবাদমাধ্যম। গত বৃহস্পতিবার ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ডালাসভিত্তিক বৈশ্বিক সংগঠন ইনমা ১৯৩৭ সাল থেকে বিশ্বের সংবাদমাধ্যমগুলোকে স্বীকৃতি ও পুরস্কার দিয়ে আসছে। ৭৭টি দেশের আট শতাধিক সংবাদমাধ্যম ইনমার সদস্য। সংবাদমাধ্যমের ব্যবসা, ব্র্যান্ড ও পাঠকদের নিয়ে কাজ করা বিশ্বের বৃহত্তম সংগঠন এটি। এবার গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডে ৩৭টি দেশের সংবাদমাধ্যমের ৫৮টি উদ্যোগকে পুরস্কৃত করা হয়েছে। গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২১-এর সেরা পুরস্কার ‘বেস্ট ইন শো’ পেয়েছে জার্মানির ঐতিহ্যবাহী স্থানীয় সংবাদমাধ্যম মিতেলবায়েরিশে সেইতুং। এই আয়োজনের সহযোগী ছিল গুগল নিউজ ইনিশিয়েটিভ।
আরও পড়ুন
দুটি পুরস্কার জিতেছে প্রথম আলো
দুটি পুরস্কার জিতেছে প্রথম আলো

প্রতিযোগিতায় ‘বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভারটাইজিং সেলস’ ক্যাটাগরিতে প্রথম আলোর স্বীকৃতি এসেছে। এই ক্যাটাগরিতে ন্যাশনাল ব্র্যান্ড বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে ভারতের হিন্দুস্তান টাইমস, দ্বিতীয় পুরস্কার পেয়েছে আয়ারল্যান্ডের ইনডিপেনডেন্ট নিউজ অ্যান্ড মিডিয়া, তৃতীয় হয়েছে দক্ষিণ আফ্রিকার ফুড ফর মানসি। প্রথম আলোর সঙ্গে সম্মানজনক স্বীকৃতি পেয়েছে ভারতের দৈনিক ভাস্কর ও নিউজিল্যান্ডের স্টাফ।
আরও পড়ুন
শীর্ষ দশে প্রথম আলো
শীর্ষ দশে প্রথম আলো

এবার মোট ২০টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। বিশ্বের সংবাদমাধ্যমগুলোর উদ্ভাবনী ও বেস্ট প্র্যাকটিস, মিডিয়া প্ল্যাটফর্মের সর্বোৎকৃষ্ট ব্যবহার, সাবস্ক্রিপশন, ব্যবসায় উন্নয়ন এবং ডেটা ও ইনসাইটস বিবেচনায় সেরা উদ্যোগগুলোকে স্বীকৃতি দেওয়া হয়। ইনমার আফ্রিকা, এশিয়া প্যাসিফিক, ইউরোপ, লাতিন আমেরিকা, উত্তর আমেরিকা ও দক্ষিণ এশিয়া—এই ছয় অঞ্চলের নির্বাচিত আঞ্চলিক সেরা উদ্যোগগুলোকে গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য বিবেচনা করা হয়। এ বছর গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের জন্য ৩৭টি দেশের ২১২টি সংবাদপত্র, ম্যাগাজিন, ডিজিটাল মিডিয়া, টেলিভিশন ও রেডিও থেকে ৬৪৪টি আবেদন এসেছিল।
বিজ্ঞাপন

এবারের পুরস্কার সম্পর্কে ইনমার নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আর্ল জে উইলকিনসন বলেন, এ বছর কোভিডের এই পরিস্থিতি থেকে উত্তরণে সংবাদমাধ্যমগুলোর উদ্যোগ ছিল ভিন্ন রকম। দেখা গেছে, সংবাদমাধ্যমগুলো এখন সংবাদের পাশাপাশি ডেটা ও সাবস্ক্রিপশনে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।
উল্লেখ্য, গত বছর সংবাদমাধ্যমের আন্তর্জাতিক আরেক সংগঠন ওয়ান-ইফরা আয়োজিত সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে দুটি ক্যাটাগরিতে পুরস্কার পায় প্রথম আলো। ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি ভারতের দিল্লিতে আয়োজিত অনুষ্ঠানে প্রথম আলো একটি সোনা ও একটি ব্রোঞ্জপদক পায়।

সূত্র: প্রথম আলো