কলকাতাকে জেতাতে পারলেন না সাকিব

ক্রীড়া ডেস্কঃ
সাকিব-রাসেলদের ব্যর্থতায় চলতি আইপিএলে টানা দ্বিতীয়বার হারলো কলকাতা নাইট রাইডার্স। ২০৫ রানের লক্ষ্য অতিক্রম করা চাট্টিখানি কথা নয়। এবি ডি ভিলিয়ার্স ও গ্লেন ম্যাক্সওয়েল ঝড়ে কলকাতা নাইট রাইডার্সকে রান পাহাড়ে চাপা দিয়ে ৩৮ রানে আইপিএলে নিজেদের তৃতীয় জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৪ উইকেটে ২০৪ রান করার পর প্রতিপক্ষকে ৮ উইকেটে ১৬৬ রানে থামিয়ে দিয়েছে তারা।

সাকিব আল হাসান এদিন ব্যাট হাতে কিছুটা হলেও ঝলমলে ছিলেন। আগের দুই ম্যাচে ৩ ও ৯ রান করা বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান করেছেন ২৬ রান, তার ২৫ বলের ইনিংসে ছিল একটি চার ও ছয়। এউইন মরগ্যানের সঙ্গে ৪০ ও আন্দ্রে রাসেলের সঙ্গে ৪১ রানের উল্লেখযোগ্য জুটি গড়েন তিনি।

নবম ওভারে দলীয় ৭৪ রানে দিনেশ কার্তিকের আউটে ছয় নম্বরে ক্রিজে নামেন সাকিব। ১৫তম ওভারে কাইল জেমিসনকে দারুণ ড্রাইভে ডি ভিলিয়ার্সের মাথার ওপর দিয়ে চার মারেন। দুই ওভার পর সেই জেমিসনের বলেই ফিরে যান বোল্ড হয়ে। তিন বলের ব্যবধানে প্যাট কামিন্সকেও আউট করেন নিউ জিল্যান্ড পেসার। তাতেই কার্যত শেষ হয়ে যায় কলকাতার লড়াই।

শেষ ওভারে দরকার ছিল ৪৩ রান, প্রথম বলে হার্শাল প্যাটেল ফেরান ইনিংস সেরা পারফর্মার রাসেলকে। ২১ বলে ৩০ রান করেন উইন্ডিজ ব্যাটসম্যান। এছাড়া মরগ্যান ২৯, রাহুল ত্রিপাঠী ২৫ রান করেন।

এর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে দশম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে টসে হেরে ফিল্ডিং করছে কলকাতা নাইট রাইডার্স। টানা তৃতীয় ম্যাচে সাকিব আল হাসানকে রেখে একাদশ ঘোষণা করেছে কলকাতা।

রোববার বিকেল ৪টায় চেন্নাইয়ের এম এ চিদম্বরম স্টেডিয়ামে এই ম্যাচ শুরু হয়। বেঙ্গালুরুর নেতৃত্বে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি আর কলকাতার নেতৃত্বে ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগ্যান।

প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে এই আসরে পথ চলা শুরু হয় কোহলিদের, দ্বিতীয় ম্যাচে তারা হারায় সানরাইজার্স হায়দরাবাদকে। অন্যদিকে হায়দরাবাদের বিপক্ষে জয়ে শুরুর পর মুম্বাইয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচে হারে কলকাতা।

তিন বিদেশি নিয়ে মাঠে নেমেছে বেঙ্গালুরু। বাদ পড়েছেন ড্যান ক্রিস্টিয়ান। তার পরিবর্তে একাদশে এসেছেন রজত পাতিদার। তবে একাদশে পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে কলকাতা।

কলকাতা একাদশ: শুভমান গিল, নিতিশ রানা, রাহুল ত্রিপাঠী, সাকিব আল হাসান, এউইন মরগ্যান, দিনেশ কার্তিক, আন্দ্রে রাসেল, প্যাট কামিন্স, বরুণ চক্রবর্ত্তী, হরভজন সিং ও প্রসিদ্ধ কৃষ্ণা।

বেঙ্গালুরু একাদশ: দেবদূত পাডিক্কাল, বিরাট কোহলি (অধিনায়ক) শাহবাজ আহমেদ, গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডি ভিলিয়ার্স, রজত পাতিদার, ওয়াশিংটন সুন্দর, কাইল জেমিসন, হার্শাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ ও যুজবেন্দ্র চাহাল।

সূত্রঃ সমকাল