সাকিবকে ছাড়াই ভালো খেলবে দল: মুমিনুল

ক্রীড়া ডেস্কঃ
জীবন চক্রের মতোই জাতীয় দলের পালা বদলের ভেতর দিয়ে আজ এই পর্যায়ে বাংলাদেশের ক্রিকেট। টেস্ট অধিনায়ক মুমিনুল হক হয়তো এই বোধটাই জাগিয়ে দেয়ার চেষ্টা করছেন সবার ভেতরে।

শ্রীলঙ্কা সফরে সাকিব মুস্তাফিজ না থাকা নিয়ে প্রশ্নের উত্তর যেভাবে দিলেন তা চমকে দেওয়ার মতোই। তিনি মনে করেন সাকিব, মুস্তাফিজকে ছাড়াই জিততে সক্ষম তার দল। পালাবদলের নতুন চক্রে সহখেলোয়াড়দের প্রতি রাখছেন তিনি।

লঙ্কা সফর সামনে রেখে রোববার সংবাদ সম্মেলনে মুমিনুল যেমন জানালেন, দল হিসেবে খেলতে না পারায় সফল হচ্ছে না টেস্টে। যেটা করে দেখাতে চান শ্রীলঙ্কায়। সতীর্থদের উদ্দেশ্য করে মুমিনুল পরোক্ষে এই বার্তাও দিলেন, ‘অনেক হয়েছে, এবার রেজাল্ট দাও।’ রেজাল্টের আশা নিয়ে দুই টেস্টের সিরিজ খেলতে আজ শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ দল। বাংলাদেশ বিমানের রিজার্ভ ফ্লাইটে দুপুরে দেশ ছাড়বেন মুমিনুলরা।

মুমিনুলের নেতৃত্বে খেলা ছয় টেস্টে টাইগারদের একমাত্র জয় জিম্বাবুয়ের বিপক্ষে। এই একটি ম্যাচেই দল হয়ে উঠতে পেরেছিল বাংলাদেশ। মুশফিক ডাবল আর মুমিনুলের সেঞ্চুরিতে জিতেছিল ইনিংস ব্যবধানে। অবশ্য বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের নেতৃত্বেও দল হিসেবে খেলতে না পারার ঘটনা কম নয়। যে কারণে নবাগত আফগানিস্তানের কাছেও ২০১৯ সালে টেস্ট হেরেছে বাংলাদেশ। সিনিয়রদের নিয়েও দল হয়ে উঠতে পারেনি মুমিনুল বাহিনী। সাকিব, মুস্তাফিজ, তামিম, মুশফিকদের নিয়ে খেলেও তো উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হয়েছে দুই মাস আগে ঘরের মাঠে। তবুও কেন কথিত ‘পঞ্চপান্ডবে’ এত আসক্তি, পরোক্ষে সেটাই যেন বুঝিয়ে দিতে চাইলেন মুমিনুল,’আমার মনে হয় না সাকিব ভাই বা মুস্তাফিজ না থাকলে দলের ফলাফল হবে না। খেলোয়াড় তো আরও আছে। ওনাদের তো ১০-১২টা হাত না। আমরা দলগতভাবে খেলতে পারছি না এ কারণে ইতিবাচক ফলাফল হচ্ছে না।’

লঙ্কা সফরের জন্য ঘোষিত ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে সিনিয়র বলতে তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দায়িত্ব নেওয়ার পর থেকেই সিনিয়রদের ছাড়া খেলে অভ্য হয়ে গেছেন মুমিনুল। তিনি ধরেই নিয়েছেন, অদূর ভবিষ্যতে তিন সিনিয়রকে ছাড়াই খেলতে হতে তাকে,’আমার হয়তো এমনও সিরিজ হতে পারে যেখানে দুই তিনজন সিনিয়র ক্রিকেটার থাকবে না। এর মধ্যে যারা খেলবে তাদের জন্য ভালো একটা সুযোগ। আমাদের মনে হয় এভাবেই প্রস্তুতি নেয়াটা উত্তম।’ নতুন কোচিং স্টাফ দায়িত্ব নেওয়ার পর থেকেই পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে এগিয়েছে টেস্ট দল। এবার সেখান থেকে বেরিয়ে আসতে চান অধিনায়ক। লঙ্কা সফরে কোনো পরীক্ষা নিরীক্ষা হবে না বলেও জানান তিনি,’আমরা পাঁচ ছয়টি টেস্ট ম্যাচে ফেল করেছি। আমাদের এবার ফলাফল দরকার, তা না হলে পরীক্ষা নিরীক্ষা করা যাবে না। আর বিদেশে গিয়ে শ্রীলঙ্কার সঙ্গে পরীক্ষা করার কিছু নেই।’ টেস্টে ভালো করতে না পারার অন্যতম কারণ করোনার কারণে ভালোভাবে প্রস্তুতি নিতে না পারা। টাইগারদের লঙ্কা সফরও করতে হচ্ছে প্রস্তুতিতে ঘাটতি রেখে।

স্বাগতিকদের কাছ থেকেও কোনো ধরনের খেলোয়াড় পাবে না দল ক্যান্ডিতে অনুশীলন ম্যাচ খেলার জন্য। আবার দেশ থেকেও পুরো প্রস্তুত হয়ে যেতে পারছে না। নিউ নরমাল সময়ের এ বাস্তবতা মেনেই সতীর্থদের ভালো খেলার আহ্বান মুমিনুলের।

সূত্রঃ সমকাল