আদা যেভাবে খেলে গলা ব্যথা দ্রুত সারবে

লাইফস্টাইল ডেস্কঃ
রান্নাঘরের ছোট্ট এক উপাদান হলো আদা। এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। স্বাদ বাড়ানোর পাশাপাশি ওষুধি গুণে ভরপুর আদা খেলে শারীরিক বিভিন্ন রোগ-ব্যাধি থেকেও মুক্তি মেলে। ঠান্ডা-কাশি ও গলা ব্যথা সারাতে আদার বিকল্প নেই।

বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, আদায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচায়। বিশেষ করে গলা ব্যথার চিকিৎসায় আদা জাদুকরী ভূমিকা রাখে। এক্ষেত্রে আদা দুটি উপায়ে গলা ব্যথা কমাতে সাহায্য করে- প্রথমত, ব্যথা উপশম করে এবং দ্বিতীয়ত, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

আদায় আছে ফাইটোনিউট্রিয়েন্টস। যা বিশেষ কিছু খাবারে পাওয়া যায়। আদায় থাকা সবচেয়ে উপকারী বায়োঅ্যাকটিভ যৌগ হলো শোগলস। এ বায়োঅ্যাকটিভ যৌগগুলো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যসম্পন্ন। যা গলা ব্যথা কমায়। এ ছাড়াও আদায় থাকে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। যা ভাইরাল এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

আদায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এক সমীক্ষায় দেখা গেছে, শুকনো আদার তুলনায় তাজা আদায় অ্যান্টি-অক্সিডেন্ট বেশি থাকে। এক টেস্ট-টিউব সমীক্ষায় দেখা গেছে, মুখের সংক্রমণের জন্য দায়ী অণুজীব যেমন- স্ট্রেপ্টোকোকাস মিউট্যানস, ক্যানডিডা অ্যালবিকানস এবং এন্টারোকোকাস ফ্যাকালস এর বিকাশে বাঁধা দেয়।

আদা যেভাবে গলা ব্যথা কমায়

গলায় প্রদাহ এবং চুলকানির কারণে তীব্র ব্যথা হতে পারে। যখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ও জীবাণু সংক্রমণ ঘটায়; তখনই এর প্রতিক্রিয়া হিসেবে গলা ব্যথা দেখা দিতে পারে। আদা শরীরের প্রো-ইনফ্ল্যামেটরি প্রোটিনগুলো ব্লক করতে সহায়তা করে। এ প্রোটিনের বিকাশে প্রদাহজনিত ব্যথা এবং চুলকানি বাড়ে।

সমীক্ষায় দেখা গেছে, আদা টনসিলাইটিস এবং ফ্যারঞ্জাইটিস ব্যথা কমাতে সহায়তা করে। আরেক সমীক্ষায় দেখা গেছে, দীর্ঘস্থায়ী টনসিলাইটিসে আক্রান্ত ১০ জনের মধ্যে ৭ জন আদা সেবন করার পর তীব্র টনসিলের ব্যথা থেকে স্বস্তি পেয়েছে।

মূলত ভাইরাসের কারণে গলা ব্যথা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় ওষুধও ঠান্ডা-কাশি বা গলা ব্যথা কমাতে না পারলেও আদা পারে। গবেষণায় দেখা গেছে, আদা গ্রহণের ফলে প্রদাহ অনেকটাই কমে যায়। কারণ ভাইরাসগুলোকে ধ্বংস করে আদায় থাকা গুণাগুণ। ব্যাকটেরিয়া, প্যাথোজেন এবং টক্সিন থেকে রক্ষা করে গলা ব্যথা কমায় আদা।

তবে আদা ঠিক কোন উপায়ে খেলে আপনার গলা ব্যথা দ্রুত সারবে তা কিন্তু অনেকেই জানেন না। এবার তবে জেনে নিন কীভাবে আদা খেলে গলা ব্যথা কমবে-

>> ভালো ফলাফল পেতে কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন। চিবিয়ে খেলে রস সরাসরি গলায় প্রবেশ করবে।

>> আদার তৈরি লজেন্সও খেতে পারেন চাইলে। যেকোনো ওষুধের দোকানে আপনি আদার লজেন্স পেয়ে যাবেন।

>> আদা চা পান করলেও সুফল মিলবে। এজন্য এক কাপ পানিতে ২ চা চামচ আদা সেদ্ধ করে নিন। এরপর টি ব্যাগ মিশিয়ে নিলেই হয়ে যাবে আদা চা। দিনে দুই থেকে তিনবার পান করতে পারেন।

>> আদার মূলও খেতে পারেন। তবে এটি কারও কারও ক্ষেত্রে অ্যালার্জির কারণ হতে পারে।

>> মনে রাখবেন, গর্ভবতী হলে খুব বেশি আদা সেবন করলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

সূত্রঃ জাগোনিউজ