রামুতে শুক্রবার মাঠে গড়াচ্ছে শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট, অংশ নিচ্ছে জেলার ১৬টি দল

সোয়েব সাঈদ, রামুঃ
রামুতে শুক্রবার (১৯ মার্চ) থেকে অনুষ্ঠিত হচ্ছে শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ২০২১। কক্সবাজার জেলার ক্রীড়া ঐতিহ্য প্রচার-প্রসার ও খেলোয়াড় সৃষ্টির লক্ষে আয়োজিত এ টূর্ণামেন্টে অংশ নেবে জেলার ১৬টি ফুটবল দল। শুক্রবার বিকাল ৩টায় রামু স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চকরিয়া শেখ জামাল ক্লাব ও কক্সবাজার জেলা ফুটবল একাডেমি।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ। উদ্বোধক থাকবেন রামুর কৃতি সন্তান বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সদস্য বিজন বড়ুয়া। টূর্ণামেন্ট উপলক্ষ্যে আয়োজিত প্রেস ব্্িরফিংয়ে এসব তথ্য জানান- খেলার আয়োজকরা। মঙ্গলবার (১৬ মার্চ) বিকাল ৫ টায় রামু স্টেডিয়ামে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।

এতে আয়োজকরা জানান- কক্সবাজার ক্রীড়া অঙ্গনে ফুটবল ইতিহাস-ঐতিহ্যের সমৃদ্ধ অঞ্চল রামু। ক্রীড়া নৈপূণ্যতায় এখনও কিংবদন্তি হয়ে আছেন রামুর সাবেক ও প্রয়াত ফুটবলররা। রামুর ফুটবল ইতিহাসকে আরও সমৃদ্ধ ও ফুটবল খেলোয়াড়দের জন্য সুন্দর পরিবেশে খেলার মাঠ সৃষ্টি করতে হবে। কক্সবাজার জেলার ফুটবল খেলার জাগরণে রামু উপজেলা সবসময় অগ্রণী ভূমিকা রাখে। ফুটবল ইতিহাস-ঐতিহ্যের সেই ধারাবাহিকতায় রামুতে আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে ‘শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট’। সুন্দর ও পরিচ্ছন্ন খেলা পরিচালনা করার জন্য ১০১ সদস্য বিশিষ্ট ‘শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট পরিচালনা কমিটি ২০২১’ গঠন করা হয়েছে।

কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলার ১৬টি ফুটবল দল ‘শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে’ অংশ নিচ্ছে। দুই গ্রুপে বিভাজন করে, নকআউট পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপে অংশ নেবে- চকরিয়া শেখ জামাল ক্লাব, কক্সবাজার জেলা ফুটবল একাডেমি, নাপিতখালী বাঁশকাটা ক্রীড়া সংস্থা, রামু ফুটবল ট্রেনিং সেন্টার, মহেশখালী ফুটবল ক্লাব, উখিয়া পাতাবাড়ি ফুটবল একাডেমি, রামু সম্প্রীতি কচ্ছপিয়া একাদশ, পেকুয়া সদর ফুটবল একাডেমি। ‘খ’ গ্রুপে অংশ নেবে- চকরিয়া ফুটবল একাডেমি, কক্সবাজার সদর একাদশ, কক্সবাজার কিং ইলাভেন ঈদগাঁও, রামু উপজেলা ক্রীড়া সংস্থা, কুতুবদিয়া ক্রীড়া পরিষদ, উখিয়া পালংখালী খেলোয়াড় সমিতি, মহেশখালী শহীদ ওসমান গনি স্মৃতি সংসদ, উখিয়া ফুটবল একাডেমি।

মুজিব শতবর্ষে রামুতে এই টুর্ণামেন্ট আয়োজনে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট সন্তান শেখ রাসেল এর স্মৃতিকে ধারণ করে, এ খেলার নামকরণ করা হয়েছে ‘শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট’। প্রধান পৃষ্টাপোষকতায় রয়েছেন, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল।

এ টূর্ণামেন্টে স্থানীয় ফুটবলারদের অংশগ্রহণকে প্রাধান্য দেয়া হয়েছে। শুধুমাত্র কক্সবাজার জেলার খেলোয়াড়রা এই টুর্ণামেন্টে অংশগ্রহণকারী দলে খেলতে পারবেন। তবে জেলার বাইরের তিনজন খেলোয়াড় অংশগ্রহণকারী ফুটবল দলের হয়ে খেলতে পারবে। রামুর সাবেক ফুটবলাররা উৎসাহিত ও উজ্জীবিত হয়েছে এই টুর্ণামেন্টে আয়োজনে। আন্তরিক সহযোগিতায় সার্বিক ব্যবস্থাপনা হাতে নিয়েছেন রামুর সাবেক কৃতি ফুটবল খেলোয়াড়রা।

টুর্ণামেন্ট’ উদ্বোধনী অনুষ্ঠান ও ফাইনাল খেলা আয়োজনকে আকর্ষনীয় মনোমুগ্ধ করা হবে। প্রতি দিনের খেলায় ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ ঘোষনা করা হবে। চ্যাম্পিয়ন দলকে ট্রফি ও এক লক্ষ টাকা এবং রানার্স আপ দলকে ট্রফি ও ৫০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে।

প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন- শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট পরিচালনা কমিটির সভাপতি ছিদ্দিক আহমদ, সাধারণ সম্পাদক সুপন বড়ুয়া শিপন, সহ সভাপতি কিশোর বড়ুয়া, সুবীর বড়ুয়া বুলু, মো. নবু আলম, সংবাদ উপ-পরিষদের আহবায়ক খালেদ শহীদ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক।

এতে উপস্থিত ছিলেন- টূর্ণামেন্ট কমিটির অর্থ সম্পাদক সজল বড়ুয়া, সহ সভাপতি দেব প্রসাদ বড়ুয়া টিপু, বিমল বড়ুয়া, ব্যোমকেশ বড়ুয়া ও প্রকৌশলী তরুন বড়ুয়া, ক্রীড়া সংগঠক সুকুমার বড়ুয়া, প্রবাল বড়ুয়া নিশান, দর্পণ বড়ুয়া, সুশান্ত পাল বাচ্চু, আবু বক্কর ছিদ্দিক।

জানা গেছে-উদ্বোধনী খেলায় বিশেষ অতিথি থাকবেন- রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা, রামু থানা অফিসার ইনচার্জ কে এম আজমিরুজ্জামান, রামু উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন, কক্সবাজার জেলা পরিষদ সদস্য নুরুল হক, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদুল আলম, সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, কক্সবাজার ডিজিটাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক শোয়েব ইফতেকার চৌধুরী।