ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ

লাইফস্টাইল ডেস্কঃ
ডায়াবেটিস হওয়ার প্রাথমিক লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কয়েকটি প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানানো হল।

অতিরিক্ত দুর্বলভাব:
স্বাস্থ্যকর খাবার খাওয়া ও বিশ্রাম নেওয়ার পরেও দুর্বল লাগা ডায়বেটিসের প্রাথমিক লক্ষণ। এছাড়াও, বার বার গলা শুকিয়ে যাওয়া ও পরিশ্রম ছাড়াই ক্লান্তি অনুভব হওয়া ডায়াবেটিস রোগের লক্ষণ হতে পারে।

ঘন ঘন মূত্র ত্যাগ:
রক্তের শর্করার মাত্রা বেড়ে গেলে বৃক্ক ঠিক মতো শর্করা পরিশোধন করতে পারে না। ফলে তা মূত্রের সঙ্গে বেড়িয়ে আসে এবং এই কারণেই বার বার প্রস্রাবের বেগ আসে। এটা ব্যাক্টেরিয়া ও ইস্টের-ও সংক্রমণও ঘটায়। সাধারণের তুলনার বেশিবার শৌচাগার ব্যবহার ডায়াবেটিসের লক্ষণ।

অকারণেই ওজন হ্রাস:
রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে দ্রুতই ওজন কমে যেতে থাকে। এর কারণ হল, শরীর শক্তি উৎপাদনের জন্য পর্যাপ্ত গ্লুকোজ ব্যবহার করতে পারেনা। তাই শক্তি উৎপাদন করতে দেহ চর্বি ভাঙা শুরু করে। ফলে ওজন কমতে থাকে। চেষ্টা ছাড়াই ওজন কমে যাওয়াও ডায়াবেটিসের লক্ষণ।

দৃষ্টি শক্তি হ্রাস:
রক্তে শর্করা বৃদ্ধি দৃষ্টি শক্তি কমায়। এতে দৃষ্টির প্রখরতা কমে ও চোখের নানান সমস্যা দেখা দেয়। দৃষ্টিশক্তি হঠাৎ কমে গেলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

ত্বকে রংয়ের বিবর্ণতা:
ইনসুলিন প্রতিরোধের ফলে গলা, পায়ের সংযোগস্থল ইত্যাদি স্থানের ত্বকে ‘পিগমেন্টেইশন’ রংয়ের তারতম্য দেখা দেয়। ত্বকে হঠাৎ কালচেভাব দেখা দিলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

সূত্রঃ বিডিনিউজ