লামায় বন্য হাতির তান্ডবে এক নারী শ্রমিকের মৃত্যু

মোঃ নাজমুল হুদা, লামাঃ
বান্দরবানের লামা উপজেলায় বন্য হাতির আক্রমণে এক নারীর মৃত্যু হয়েছে। বুধবার (১০ মার্চ) সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার আজিজনগর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের গরুরলোডা এলাকার মোস্তফা গ্রুপের রাবার বাগানে এ ঘটনা ঘটে। মারা যাওয়া ওই নারীর নাম হাজেরা বেগম (৪২)। তিনি গরুরলোডা এলাকার নুরু মিয়ার স্ত্রী ও গণি হাজীর ছোট বোন। প্রত্যেক্ষদর্শী ও নিহতের পরিবারের সূত্রে জানা যায়, হাজেরা বেগম মোস্তফা গ্রুপের রাবার বাগানের অফিসে রান্নার কাজ করত। সকালে হাজেরা বেগম কাজে যাওয়ার সময় বাগানে অবস্থান করা বন্য হাতির সামনে পড়ে যায়। ফলে বন্য হাতি হাজেরা বেগমকে আছড়িয়ে গুরুতর আহত করে। পথচারী কয়েকজন দেখতে পেয়ে তার স্বজনদের খবর দিলে তারা তাকে উদ্ধার করে পার্শ্ববর্তী লোহাগাড়া উপজেলার পদুয়া সরকারি হাসপাতালে নিয়ে যায়। সকাল সাড়ে ৯টার দিকে ওই নারীর মৃত্যু হয়েছে।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মোঃ হারেচ মিয়া বলেন, হাতির আক্রমণে মহিলার মৃত্যুর বিষয়টি আমি উপজেলা চেয়ারম্যান, ইউএনও, লামা থানা ও আজিজনগর চেয়ারম্যানকে জানিয়েছি। মহিলার লাশ হাসপাতাল থেকে এনে এখন তার বাড়িতে রাখা হয়েছে। হাতির আক্রমণে নারীর মৃত্যু বিষয়টি নিশ্চিত করে আজিজনগর ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন কোম্পানী বলেন, পুলিশ ও বন বিভাগ ঘটনাস্থলে গেছে।

লামা বন বিভাগের ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মোঃ খাইরুল আলম বলেন, আজ ভোরে বন্য হাতির একটি দল গরুরলোডা গ্রামের পাহাড়ি এলাকায় হানা দিয়ে কয়েকটি বসতঘর নষ্ট করে। এ সময় হাতির আক্রমণে এক নারী নিহত হয়েছেন। হাতির দলটি বর্তমানে ওই পাশের পাহাড়ে অবস্থান করছে। নিহত নারীর পরিবারকে বন বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেয়া হবে।

এ বিষয়ে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার জানান, হাতি দ্বারা নিহত হাজেরা বেগমের পরিবার ও ক্ষতিগ্রস্তদেরকে বন বিভাগের পক্ষ থেকে বিধি মোতাবেক ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হবে।