সাগর থেকে উদ্ধারকৃত রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ
ভারতের কোস্ট গার্ড শুক্রবার আন্দামান সাগর থেকে একটি রোহিঙ্গা নৌকা উদ্ধার করেছে। নৌকায় ৮১ জন জীবিত ছিলেন ও আটজন ইতোমধ্যে মারা গেছেন। ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, তারা নৌকাটি মেরামত করছেন যেন উদ্ধারকৃতদের বাংলাদেশে ফেরত পাঠানো যায়।

নৌকাটি ফেরত পাঠানোর জন্য ভারতের সরকার বাংলাদেশের সঙ্গে আলোচনা করছে। মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে গত ১১ ফেব্রুয়ারি রোহিঙ্গাদের নিয়ে নৌকাটি বাংলাদেশের কক্সবাজার থেকে ছেড়ে যায়। নৌকাটিতে ৫৬ জন নারী, আটজন কিশোরী, পাঁচজন কিশোর ও ২১ জন্য প্রাপ্তবয়স্ক পুরুষ ছিলেন।

সাগরে যাত্রা শুরুর চার দিন পরে নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। সাগরে ভেসে থেকে যাত্রীরা তীব্র পানিশূণ্যতা এবং খাদ্য ও খাবার পানির অভাবে ভুগছিলেন।

ভারতীয় কোস্ট গার্ডের এক কর্মকর্তা জানান, এ সপ্তাহের শুরুতে নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায় এবং বাঁচানোর জন্য কয়েকজন রোহিঙ্গাদের কাছ থেকে তারা অনুরোধ পান।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘এটি একটি মানবিক সংকট এবং তাদের জীবন বাঁচাতে আমরা যতটা পারা যায় করছি।’

তিনি আরও বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্ধারকৃত রোহিঙ্গাদের বাংলাদেশে কীভাবে ফেরত পাঠানো যায় তা নিয়ে কাজ করছে। ভারত নৌকাটি মেরামত অথবা পরিবর্তন করে আরেকটি নৌকা দেবে যেন তাদের নিরাপদে ফিরে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়।’

উদ্ধাকৃতদের খাবার, ওষুধ এবং নারী ও শিশুদের ভালো জামাকাপড় দেয়া হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছিলেন, নৌকাটি উদ্ধারের জরুরি অনুরোধ পেয়ে কোস্ট গার্ডের দুটি জাহাজ নিয়োজিত করা হয়েছে।

সূত্রঃ জাাগোনিউজ