করোনা থেকে সুস্থ হয়ে উঠলে এক ডোজ ভ্যাকসিন নেয়ার সুপারিশ

অনলাইন ডেস্কঃ
করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের ক্ষেত্রে এক ডোজ ভ্যাকসিন প্রয়োগের সুপারিশ করেছে ফ্রান্সের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ। বিশ্বের প্রথম দেশ হিসেবে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দেশটি এমন সুপারিশ করল। খবর বিবিসি।

তাদের মতে, করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীরে কিছুটা হলেও সংক্রমণ রোধের ক্ষমতা তৈরি হয় এবং তা তিন থেকে ছয় মাস পর্যন্ত কাজ করার কথা। এক ডোজ ভ্যাকসিনই তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে (ইমিউন সিস্টেমকে) করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পদ্ধতি সম্পর্কে সঙ্কেত দেবে।

বর্তমানে ফ্রান্সে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অনুমোদিত তিনটি ভ্যাকসিনই দুই ডোজ করে প্রয়োগ করা হচ্ছে। প্রতি ডোজের মধ্যে কয়েক সপ্তাহের ব্যবধান রাখা হচ্ছে। কারণ, প্রথম ডোজ নেয়ার কয়েক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় ডোজ নিলে প্রতিরোধ ক্ষমতা বাড়ে বলে প্রমাণিত হয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে।

যখন বিভিন্ন দেশের সরকার ভ্যাকসিনের জন্য মরিয়া হয়ে প্রচেষ্টা চালাচ্ছে তখনই এমন কথা জানাল দেশটি। কোভিড-১৯ থেকে সেরে ওঠার তিন থেকে ছয় মাসের মধ্যে ভ্যাকসিন নেয়ার সুপারিশ করেছে ফরাসি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার পর্যন্ত ফ্রান্সে ২১ লাখ মানুষ অন্তত এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। দুই ডোজ নিয়েছেন এমন মানুষের সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৮০০।

এখন পর্যন্ত ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৩৪ লাখ।

সূত্রঃ জাগোনিউজ