ভাড়া বাড়িতে এসএসসির পরীক্ষা কেন্দ্র নয়

অনলাইন ডেস্কঃ
ভাড়া বাড়িতে গড়ে তোলা শিক্ষাপ্রতিষ্ঠানে এসএসসির বোর্ড পরীক্ষার কেন্দ্র দেয়া হবে না। স্থায়ী ভবনে নির্মিত প্রতিষ্ঠানে নতুন কেন্দ্র স্থাপন বা পরিবর্তনের জন্য আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সই করা এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, আসন্ন ২০২১ সালে এসএসসি পরীক্ষার নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আগামী ১৮ ফেব্রুয়ারি ঢাকা বোর্ডে পাঠাতে হবে। প্রস্তাবিত কেন্দ্রের প্রধান শিক্ষক বিদ্যালয়ের নিজস্ব প্যাডে আবেদন করবেন। নতুন কেন্দ্রের জন্য আবেদনের সঙ্গে তিন হাজার টাকা সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমা দেয়ার রশিদ আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে, সেসব কেন্দ্রের আবেদন করার প্রয়োজন নেই। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে নতুন কেন্দ্র বা পরিবর্তনের নির্ধারিত ছক ডাউনলোড করে সেটা পূরণ করে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে বলা হয়েছে।

এক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) পরিদর্শন প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে প্রেরণ করতে হবে। প্রস্তাবিত কেন্দ্রটি বোর্ডের অনুমোদন পেলে পার্শ্ববর্তী যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সেসব প্রতিষ্ঠান প্রধানদের নিজস্ব প্যাডে সুস্পষ্ট ঘোষণাসহ সম্মতিপত্রের মূল কপি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়েছে, নির্ধারিত সময়ের পর পরীক্ষার কেন্দ্রের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে না। ইতোপূর্বে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ২০২০ সালের নতুন কেন্দ্র বা পরিবর্তনের জন্য আবেদন করেছে নির্ধারিত ছক অনুযায়ী তাদেরকেও পুনরায় আবেদন করতে বলা হয়েছে।

সূত্রঃ জাগোনিউজ