কারিগরি ও মাদ্রাসার মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সংশোধিত পাঠ্যসূচি প্রকাশ

অনলাইন ডেস্কঃ
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সংশোধিত পাঠ্যসূচি প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড দুটি সংশোধিত পাঠ্যসূচি প্রকাশ করে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এই পাঠ্যসূচি প্রণয়ন করেছে।

কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএসসি (বিএম) ও এইচএসসি (ভোকেশনাল) এবং ডিপ্লোমা ইন কমার্স শিক্ষা কার্যক্রমের একাদশ ও দ্বাদশ শ্রেণির ২০২১ সালের চূড়ান্ত বোর্ড পরীক্ষার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি প্রকাশ করা হলো।

কারিগরি শিক্ষা বোর্ডের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমের দশম শ্রেণির ২০২১ সালের বোর্ড ফাইনাল পরীক্ষার সংশোধিত ও পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি প্রকাশ করা হলো। একইসঙ্গে আগের পাঠ্যসূচি প্রত্যাহার করা হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক পর্যায়ের ২০২১ সালের দাখিল এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের আলিম পরীক্ষার বিষয়গুলোর পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি প্রকাশ করা হলো। নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের জন্য এই পাঠ্যসূচি প্রযোজ্য।

কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়।

কারিগরি শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে এই পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন