ঠাণ্ডা লাগলে শরীরচর্চা করবেন নাকি করবেন না?

লাইফস্টাইল ডেস্কঃ
সাধারণ ঠাণ্ডা-সর্দিতে ব্যায়াম করবেন কি করবেন না, নির্ভর করবে রোগের তীব্রতার ওপর।

ঋতু পরিবর্তনের এই সময়ে মৌসুমি সর্দিজ্বরে আক্রান্ত হন অনেকেই। সামান্য সমস্যাতেই শরীরচর্চা বাদ দেওয়া মানুষের স্বাভাবিক প্রবৃত্তি, সেখানে অসুস্থ হলে তো কথাই নেই।

তবে দৃঢ় মনোবল আর প্রচণ্ড স্বাস্থ্য সচেতন মানুষগুলো যদি সর্দিজ্বর নিয়েও শরীরচর্চা করতে চান তবে প্রশ্ন আসতে পারে, কাজটা কি উচিত হচ্ছে?

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

অসুস্থ শরীর নিয়ে শরীরচর্চা করবেন কি-না তা নির্ভর করবে আপনার অসুস্থতার তীব্রতার ওপর।

সাধারণ সর্দিজ্বর হলে আপনার শারীরিক অসুবিধা হল হাঁচি, কাশি, নাক বন্ধ থাকা, গলা ব্যথা, অবসাদ ইত্যাদি। এদের মাত্রা যদি মৃদু হয় তবে হালকা শরীরচর্চা করতে পারেন। শরীরের ওপর বেশি ধকল দেওয়া যাবে না।

সাধারণত যদি এক ঘণ্টা ব্যায়াম করেন তবে এখন আপনার আধা ঘণ্টায় সীমাবদ্ধ থাকতে হবে। ভারি ব্যায়ামগুলো এড়িয়ে গিয়ে ‘কার্ডিও’, ‘স্ট্রেচিং’ ইত্যাদি বেছে নিতে হবে।

অসুস্থ অবস্থায় শরীরচর্চা বাসায় করাই বুদ্ধিমানের কাজ হবে। কারণ ব্যায়ামাগারে গেলে আপনার সর্দিজ্বরের ভাইরাস অন্যান্যদের মধ্যে ছড়িয়ে যাওয়া আশঙ্কা থাকে প্রবল। আর বর্তমান করোনাভাইরাস মহামারীর বিবেচনায় সংক্রমণ নিয়ে আরও বেশি সাবধান হওয়া আবশ্যক।

তবে রোগের তীব্রতা যদি বেশি হয় যেমন কাশির সময় গলা থেকে শব্দ আসা, বুকে কফ জমে যাওয়া, শ্বাস নিতে অসুবিধা হওয়া ইত্যাদি মারাত্বক সমস্যা থাকে তবে কিছুদিন শরীরচর্চা থেকে ছুটি নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। সঙ্গে যদি জ্বর, শরীর ব্যথা, কাঁপুনি ইত্যাদি থাকে তবে অবহেলা করা উচিত হবে না। তাই সেক্ষেত্রে পরিপূর্ণ বিশ্রাম নেওয়াই হবে শ্রেয়।

জ্বর নিয়ে ব্যায়াম করলে যা ঘটে

যুক্তরাষ্ট্রের ম্যারি ফ্রি ব্রেড স্পোর্টস রিহ্যাবিলিটেশন পারফরমেন্স ল্যাব’য়ের ‘ফিজিওলজিস্ট’ টড বাকিংহাম বলেন, “নাক যখন সর্দির কারণে বন্ধ থাকে তখন ‘ন্যাসাল ক্যাভিটি’তে রক্ত প্রবাহের মাত্রা বাড়ে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য।”

“এখন এই অবস্থায় যখন আপনি ব্যায়াম করবেন তখন রক্ত ‘ন্যাসাল ক্যাভিটি’ থেকে সরে গিয়ে শরীরচর্চা যে পেশির ওপর হচ্ছে সেখানে চলে যাবে। ফলে ‘কনজেশন’ থেকে ওই বাড়তি রক্তপ্রবাহ আপনাকে যে আরাম দিচ্ছিল তা আর পাবেন না। আর অসুস্থ অবস্থায় স্বভাবতই আপনি দূর্বল অনুভব করছেন, শ্বাস নিতে অসুবিধা হচ্ছে, তাই জোর করে শরীরচর্চা না করাই ভালো।”

সূত্রঃ বিডিনিউজ