করোনা রোধে পাড়া-মহল্লায় আইসিসিও, একলাব ও রেডিও নাফের প্রচারনা

সোয়েব সাঈদঃ
পর্যটন জেলা কক্সবাজারে করোনা রোধে কাজ করছে বেসরকারি সংস্থা আইসিসিও, একলাব ও রেডিও নাফ। জামার্ন কো-অপারেশন এবং জিআইজেড এর আর্থিক সহায়তায় এবং ইকো কো-অপারেশনর এর সহযোগিতায় একলাব এবং রেডিও নাফ স্থানয়ি কমিউনিটির সাথে যুক্ত হয়ে করোনার ঝুকিঁ রোধে প্রশংসনীয় ভূমিকা পালন করছে। এ লক্ষ্যে করোনার ঝুকিঁ কমানো নামক প্রকল্প কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়া উপজেলায় কর্মকান্ড বাস্তবায়ন হচ্ছে।
প্রকল্পের আওতায় রেডিও অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে এ দুটি উপজেলার মানুষকে করোনার ঝুকিঁ কমাতে সহায়তা করা হচ্ছে। প্রকল্পের মূল উদ্দেশ্য টেকনাফ ও উখিয়া উপজেলা এর বাসিন্দাদের করোনার ঝুকিঁ মুক্ত রাখা। এ প্রজেক্ট এর অভ্যন্তরে বেশ কিছু কাজ করা হচ্ছে। এরই অংশ হিসেবে টেকনাফ ও উখিয়া উপজেলায় করোনা ভাইরাস প্রতিরোধে পাড়া-মহল্লা ও শহর এলাকায় চলছে ব্যাপক সচেতনতামূলক প্রচার কার্যক্রম।

একসাথে অসংখ্য মানুষকে সতর্ক করতে প্রচার করা হচ্ছে সচেতনতামূলক রেডিও প্রোগ্রাম। রেডিও নাফ হচ্ছে একমাত্র বহুল প্রচারিত রেডিও যা টেকনাফ ও উখিয়ার মানুষরা শুনতে পান। বিভিন্ন ধরনের অনুষ্ঠান যেমন রেডিও ম্যাগাজিন, জনসেবার ঘোষনা, বিশেষ বুলেটিন প্রচার করা হচ্ছে আলোচিত প্রজেক্ট আওতায়। রেডিও প্রোগ্রামগুলোর উদ্দেশ্য এর শ্রোতাদের করোনা ঝুকিঁ হ্রাসে সহায়তা করা। যা প্রায় ১০ লক্ষ মানুষ (রোহিঙ্গা সহ) শুনতে পায়।

প্রকল্পের আওতায় পোস্টার, লিফলেট, ফেস্টুন, ব্যানার ব্যবহারের মাধ্যমে টেকনাফ ও উখিয়া উপজেলার জনগন কে করোনার ঝুকিঁ সর্ম্পকে সচেতন করা হচ্ছে। এভাবে প্রচার-প্রচারনা চালিয়ে করোনাকালীন সময়ে নিজেদেও কিভাবে যত্ন নিতে হবে, আক্রান্ত হলে করণীয় কি, করোনা হলে কি করতে হবে, সমাজের প্রতি করণীয় কি ইত্যাদি বিষয় তুলে ধরা হচ্ছে।