গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবায় রামু সেনানিবাস

খালেদ শহীদ:
গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে রামু সেনানিবাসের ১০ পদাতিক ডিভিশন। রোববার (১৪ জুন) সকালে কক্সবাজারের খুরুশকুল আশ্রায়ণ প্রকল্প স্কুল মাঠে বাংলাদেশ সেনা বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসক দল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে রামু সেনা নিবাসের ১০ পদাতিক ডিভিশনের পরিচালনায় অন্তঃসত্ত্বা মায়েদের স্বাস্থ্যসেবা প্রদানে ওই মেডিক্যাল ক্যাম্পেইন আয়োজন করা হয়।

জানা গেছে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে রোববার সকাল থেকে দিনব্যাপী এই মেডিক্যাল ক্যাম্পে অন্তঃসত্ত্বাদের সাধারণ স্বাস্থ্য পরীক্ষা এবং অস্থায়ী ল্যাবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। মাতৃকালীন চিকিৎসাসেবা দিয়েছেন সেনাবাহিনীর দক্ষ ও বিশেষজ্ঞ মহিলা চিকিৎসকরা।

করোনাকালিন সময়ে প্রসূতি মায়েরা যাতে সহজেই চিকিৎসা সেবা পেতে পারে সেই উদ্দেশ্য এই বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। এই ক্যাম্পে অন্তঃসত্ত্বা মায়েদের প্রয়োজনীয় ওষুধ সামগ্রী বিনামূল্যে প্রদান করা হয় বলে জানান, সেনা কর্মকর্তা’রা।

রামু সেনানিবাস সূত্রে জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের নির্দেশনায়, রামু সেনানিবাসের ১০ পদাতিক ডিভিশনের জিওসি’র সার্বিক নির্দেশনায় মুজিবর্ষ উপলক্ষ্যে সেনাবাহিনী বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করেছে। এরই ধারাবাহিকতায় এবার জেলার গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সেনাবাহিনী এই মহৎ উদ্যোগ গ্রহন করেছে ।

এছাড়াও করোনা ভাইরাসের এই দুর্যোগকালীন সময়ে ১০ পদাতিক ডিভিশন কক্সবাজার ও চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় ত্রাণ বিতরণ ও সেনা বাজার সহ বিভিন্ন জনহীত কর কার্যক্রম পরিচালনা করে আসছে। এ ধরনের জনসেবা মূলক কার্যক্রম স্থানীয় গরীব ও অসহায় মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ।