করোনা মোকাবিলায় অভিজ্ঞ দল পাঠাতে চায় চীন

আন্তর্জাতিক ডেস্কঃ
করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশে অভিজ্ঞ দল পাঠানোর ইচ্ছা পোষণ করেছে চীন সরকার।

বুধবার (২০ মে) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে এ বিষয়ে কথা বলেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

ইহসানুল করিম বলেন, ‘চীনের প্রেসিডেন্ট বিকেল ৫টার দিকে প্রধানমন্ত্রীকে টেলিফোন করেন এবং বাংলাদেশের সর্বশেষ করোনা পরিস্থিতি সম্পর্কে তার কাছে জানতে চান। এ সময় তিনি প্রধানমন্ত্রীকে বলেন, আপনি চাইলে আমরা করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশে বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুত রয়েছি।’

প্রায় ২৫ মিনিটের টেলিফোন আলাপে চীন বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে বলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দেন সি চিন পিং।

চীনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সবসময় পাশে আছি এবং আন্তর্জাতিক ফোরামেও সমর্থন দিয়ে যাবো। বাংলাদেশের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব জোরদারেও চীন কাজ করে যাবো।’

প্রেস সচিব জানান, বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সহানুভূতি প্রকাশের জন্য চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। করোনাভাইরাসের বিরুদ্ধে একযোগে লড়াই চালিয়ে যাওয়ার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তার আহ্বানও এ সময় পুনর্ব্যক্ত করেন শেখ হাসিনা।

ইহসানুল করিম জানান, করোনা পরিস্থিতি মোকাবিলায় নিজ নিজ দেশে মেডিকেল সরঞ্জাম এবং অন্যান্য সামগ্রী প্রেরণ করায় উভয় নেতা পরস্পরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আলাপকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের কথাও স্মরণ করেন চীনা প্রেসিডেন্ট।

সূত্রঃ জাগোনিউজ