করোনার সংক্রমণ এড়াতে হাতের সুরক্ষা করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্কঃ
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে হাতের সুরক্ষা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও বারবার হাত ধোয়ার ওপর জোর দেওয়া দিচ্ছে। সাধারণত জীবাণু দূর করতে সময়মতো সাবান-পানি বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে হাতের স্বাস্থ্যবিধি বজায় রাখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস প্রতিরোধে হাতের স্বাস্থ্য সুরক্ষায় বারবার হাত ধোয়া উচিত। বিশেষ করে নির্দিষ্ট কয়েকটি কাজের পর অবশ্যই সাবান পানি দিয়ে হাত পরিষ্কার করা প্রয়োজন। যেমন-

১. বাথরুম থেকে বেরোনোর পর

২. কোনও অসুস্থ ব্যক্তির যত্ন নেওয়ার আগে এবং পরে

৩. খাবার প্রস্তুত করার আগে এবং পরে

৪. কাঁচা মাংস, ডিম বা মৎস্য জাতীয় খাবারগুলিতে হাত দেওয়ার পর

৫. হাত চিটচিটে বা নোংরা হওয়ার পর

হাত ধোয়ার সময় বিশেষ পদ্ধতি অনুসরণ করার নির্দেশ দিয়েছেন বিশেষজ্ঞরা। এজন্য প্রথমে হাত পানিতে ভেজাতে হবে। এরপর সাবান ব্যবহার করে দুই হাত ভালোভাবে ঘষতে হবে। সব আঙুল, নখ, কব্জি, আঙুলের ডগা এবং হাতের পিছনের অংশ ভাল করে ঘষতে হবে। এরপর, হাত ভাল করে ধুয়ে পেপার টাওয়েল দিয়ে হাত মুছে নিতে হবে।

বিশেষজ্ঞদের মতে, হ্যান্ড স্যানিটাইজারের চেয়ে সাবান পানি কার্যকর হলেও জীবাণু পরিষ্কারে অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যাবে। তবে সেক্ষেত্রে বিশেষ পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। এজন্য হাতে সঠিক পরিমাণে স্যানিটাইজার নিয়ে আঙ্গুল, তালু, কব্জি, হাতের পিছন দিক এবং আঙুলের ডগা ভালভাবে ঘষতে হবে। যতক্ষণ পর্যন্ত না হাত শুকনো হচ্ছে ততক্ষণ ঘষতে থাকুন। মনে রাখবেন, স্যানিটাইজার ব্যবহারের পর হাত ধোওয়া কিংবা তোয়ালে দিয়ে মোছা যাবে না।

সূত্রঃ সমকাল