করোনাভাইরাস থেকে বাঁচতে বয়স্কদের জন্য বিশেষ সতর্কতা

লাইফস্টাইল ডেস্কঃ
করোনাভাইরাসে আক্রান্ত হয়েও সুস্থ হয়ে ফিরে আসছেন অনেকেই। কেউ কেউ আবার প্রাণ হারাচ্ছেন এই মরণঘাতি ভাইরাসের আক্রমণে। তাদের মধ্যে বয়স্কদের সংখ্যাই বেশি।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন প্রবীণরা। তাই অন্যদের চেয়ে তাদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে।

চিনের রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা কেন্দ্রের তথ্যমতে, মধ্য বয়সীদের চেয়ে বয়স্করা সবচেয়ে বেশি করোনার ঝুঁকিতে রয়েছে। যাদের বয়স ৫০ বছরের বেশি তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১০ গুণ বেশি থাকে।

এখন পর্যন্ত এই করোনাভাইরাসে যারা মারা গেছেন তাদের মধ্যে ২৮ ভাগের বয়স ৫০ বছরের উপরে। ভারতে এখনো পর্যন্ত যে দুই ব্যক্তি মারা গেছেন তাদের একজনের বয়স ৭৫, অন্যজনের ৬৯। দুজনেই সত্তরের কাছাকাছি।

কারণ হিসেবে জানা গিয়েছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়। বিশেষজ্ঞদের মতে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল ও ফুসফুসও সহজে সংক্রমণের ঝুঁকিতে থাকে।

যাদের বিভিন্ন রোগ রয়েছে যেমন- ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, ফুসফুসের সমস্যা, কিডনির জটিলতা, তাদের ক্ষেত্রে এই ভাইরাস প্রাণঘাতী হতে পারে।

হাঁচি, কাশির সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও বারবার হাত ধোয়া, মাস্ক অবশ্যই সঙ্গে রাখুন। খুব প্রয়োজন না পড়লে অসুস্থ শরীরে বাড়ির বাইরে বের হবেন না।

সূত্রঃ জাগোনিউজ