মুজিববর্ষে অতিথিদের সফর বাতিল নয়, স্থগিত : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্কঃ
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মুজিববর্ষে আমন্ত্রিত বিদেশি অতিথিদের সফর বাতিল নয়, স্থগিত করা হয়েছে। তবে বছরব্যাপী নানা অনুষ্ঠানে আবারো তাদের আমন্ত্রণ জানানো হবে।

মঙ্গলবার (১০ মার্চ) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মুজিববর্ষ বাস্তবায়ন আন্তর্জাতিক উপ-কমিটির সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও একই কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সফর আপাতত স্থগিত করা হয়েছে। পাশাপাশি সরকারি কর্মকর্তাদের বিদেশ যাওয়া-আসা সীমিত করা হচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ-জাপানসহ বিশ্বের ১০০ দেশে সংক্রমিত হয়েছে করোনাভাইরাস। এমন পরিস্থিতে চলতি মাসে জাপানের দ্বিপাক্ষিক সফর স্থগিত করেছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে জাতিসংঘের গুরুত্বপূর্ণ সব সেমিনার বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়ে নানা আয়োজন বাতিল করছে আয়োজক দেশগুলো।

এমন পরিস্থিতিতে বাংলাদেশও নতুন সিদ্ধান্ত নিয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব। বাংলাদেশে করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর স্থগিত করা হয় মুজিববর্ষের মূল আয়োজন। ফলে ঢাকায় আর আসা হলো না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ আমন্ত্রিত বিদেশি অতিথিদের।

মুজিববর্ষ সামনে রেখে আগামীতে আবারো কোনো বিশেষ দিনে তাদের আমন্ত্রণ জানানো হবে বল জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। উদ্ভূত পরিস্থিতে দেশের বাইরে মিশনগুলোতেও মুজিববর্ষের আয়োজন সীমিত করার নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্রঃ জাগোনিউজ