করোনাভাইরাস থেকে বাঁচতে নিয়মিত হাত ধোয়ার পরামর্শ

অনলাইন  ডেস্কঃ
শুধু মাস্ক পরিধান করে করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়। মুখ, নাক ও চোখের মাধ্যমে এ ভাইরাস শরীরে প্রবেশ করে। ফলে এর থেকে রক্ষা পেতে সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎকরা। পাশাপাশি বিদেশ ভ্রমণে সতর্ক থাকার পরামর্শ দেন তারা।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে ‌‘করোনাভাইরাস ডিজিস-২০১৯ (কোভিড-১৯) : বৈশ্বিক পরিস্থিতি ও বাংলাদেশ প্রেক্ষাপট- আতঙ্ক, বাস্তবতা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তারা এসব পরামর্শ দেন। এ সভার আয়োজন করে ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের মানবসম্পদ ও গবেষণা উপপরিষদের কো-চেয়ারম্যান ডা. সারওয়ার ইবনে সালাম, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. কাজী রকিবুল ইসলাম।

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ ই মাহবুব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক উপদেষ্টা ও পাবলিক হেলথ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. মো. মোজাহেরুল হক, মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. হারুন অর রশিদ, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা।

সভায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এস এম আলমগীর বলেন, সবাই মাস্ক ব্যবহার করলে সমাজে একটি নেতিবাচক প্রভাব পড়ে, আর একটি মাস্ক পরদিন পরলে তাতে ধুলা-বালি লেগে থাকে। এ কারণে মাস্ক ব্যবহার না করে নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। বিমানে ভ্রমণের সময় রেলিং ধরা থেকে বিরত থাকার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, আমাদের দেশের তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ ডিগ্রি সেলসিয়াস, এতে করোনাভাইরাস মারা যায় না, এ জন্য ৭০ ডিগ্রি সেলসিয়াস প্রয়োজন। একটি ভাইরাস থাকলে ২৪ ঘণ্টার ব্যবধানে তা আবারও ছড়িয়ে পড়বে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ হওয়ার পর পৃথিবীজুড়ে মাস্কের সংকট দেখা দিয়েছে। বাংলাদেশে বর্তমানে চড়া দামে মাস্ক বিক্রি হচ্ছে। তবে অনেকে নিয়মমাফিক এটি ব্যবহার করছে না। কথা বলার সময় মাস্ক গলায় নামিয়ে আবারও তা লাগানো হচ্ছে। এভাবে মাস্ক ব্যবহার করলে কোনো কাজে আসবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক উপদেষ্টা ও পাবলিক হেলথ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. মো. মোজাহেরুল হক বলেন, করোনাভাইরায় নিয়ে আমরা আশঙ্কার মধ্যে আছি। তবে এটি নিয়ে আতঙ্কে থাকার কোনো কারণ নেই।

তিনি বলেন, নিয়মিত মুখ, নাক ও চোখে হাত দেয়া আমাদের একটি স্বভাব। তবে করোনোভাইরাস থেকে রক্ষা পেতে হলে হাত ধোয়া ছাড়া এসব স্থানে হাত দেয়া যাবে না।

সূত্রঃ জাগোনিউজ