প্রথম বাংলাদেশি হিসেবে অনন্য কীর্তি মুশফিকের

ক্রীড়া ডেস্কঃ
যেভাবে ব্যাটিং করছিলেন, মনে হচ্ছিলো অনায়াসেই পৌঁছে যাবেন ক্যারিয়ারের অষ্টম ওয়ানডে সেঞ্চুরিতে। কিন্তু অতি আক্রমণাত্মক খেলতে গিয়ে ধরা পড়েন লংঅন বাউন্ডারিতে। থেমে যায় মুশফিকুর রহীমের ৫০ বলে ৫৫ রানের অসাধারণ এক ইনিংস। আউট হওয়ার আগে পরিপূর্ণ ব্যাটসম্যানশিপের দারুণ এক প্রদর্শনী করেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সমর্থকদের আশার বেলুন ফুলিয়ে দিয়ে নিজের ব্যাটিং ইনিংসকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি ঠিক, তবে ম্যাচ শেষে একটি শতক ঠিকই পূরণ হয়েছে মুশফিকের। জিম্বাবুয়ের লেজের সারির ব্যাটসম্যানদের লড়াই ছাপিয়ে পাওয়া রানের জয়ে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ১০০ ওয়ানডে জয়ের বৃত্ত পূরণ হলো মুশফিকের।

তামিম ইকবালের রেকর্ডগড়া ১৫৮, মুশফিকুর রহীমের ৫৫, মাহমুদউল্লাহ রিয়াদের ৪১ ও শেষে মোহাম্মদ মিঠুনের ৩২ রানের ক্যামিও ইনিংসে ৩২২ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। যা দেখে মনে হয়েছিল, সহজ জয়ই পেতে যাচ্ছে স্বাগতিকরা। মুশফিকের শততম ওয়ানডে জয়টা আসবে হেসেখেলে।

জিম্বাবুয়ের ইনিংসেও ছিল তেমনই আভাস। টপ-মিডলঅর্ডার ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়ায়, বড় জয়ই উঁকি দিচ্ছিল বাংলাদেশের সামনে। কিন্তু অষ্টম উইকেটে ডোনাল্ড তিরিপানো ও টিনোটেন্ডা মুতমবজি মাত্র ৪৫ বলে ৮০ রানের জুটি গড়ে ম্যাচ জমিয়ে তোলেন। তিরিপানো মাত্র ২৮ বলে ৫৫ রানের ইনিংস খেলে দলকে নিয়ে যান যান খুব কাছে।

শেষপর্যন্ত মাত্র ৪ রানের জন্য পারেননি তিরিপানো। আর এতেই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সিরিজ জয় এবং মুশফিকের শততম ওয়ানডে জয়। স্বাভাবিকভাবেই বাংলাদেশের পক্ষে প্রথম ক্রিকেটার হিসেবে এ কৃতিত্ব অর্জন করেছেন তিনি। এজন্য তাকে খেলতে হয়েছে ২১৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ।

বাংলাদেশের পক্ষে ওয়ানডে জয়ের সেঞ্চুরির খুব কাছে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। আজকের জয়টি তার ক্যারিয়ারের ৯৮তম। এছাড়া সাকিব আল হাসান ৯৪, তামিম ইকবাল ৮৭ ও মাহমুদউল্লাহ রিয়াদ জিতেছেন ৮৪টি ওয়ানডে ম্যাচ। বাংলাদেশের হয়ে জয়ের ফিফটি করা অন্য দুজন হলেন-আবদুর রাজ্জাক (৬২) ও মোহাম্মদ আশরাফুল (৫৫)।

তবে বৈশ্বিক প্রেক্ষাপটে বেশ পেছনেই রয়েছেন মুশফিক। তার আগেই আরও ৩৯ জন ক্রিকেটার পেয়েছেন ১০০ ওয়ানডে জয়ের স্বাদ। সবচেয়ে বেশি ২৬২টি ওয়ানডে ম্যাচ জিতেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। সবমিলিয়ে ২০০’র বেশি ওয়ানডে জেতা ক্রিকেটারের সংখ্যা ১১ জন।

সূত্রঃ জাগোনিউজ