শিশুর দাঁত গজানো ও করণীয়

লাইফস্টাইল ডেস্কঃ
ছয় থেকে সাত মাস বয়সে শিশুর মাড়িতে ছোট ছোট দাঁত গজাতে শুরু করে। তা দেখে আনন্দে উদ্বেল হয়ে ওঠেন মা-বাবা। তবে দাঁত গজানোর এই সময় কিছু বিপত্তিও ঘটে। এ সময় শিশুর মাড়ি শিরশির করে এবং ব্যথা হয়। কখনও কখনও জ্বরও হতে পারে। কোনো কোনো শিশু এ সময় কান্নাকাটি করে আবার কেউ খিটখিটে আচরণ করে। এ সময় তারা কিছু পেলেই কামড় দিতে চায়।

শিশুর এ ধরনের পরিবর্তনে ঘাবড়ানোর কিছু নেই। পরিস্কার তুলা বা কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে মাড়ি পরিস্কার করে দিলে শিশু আরাম পাবে। জ্বর হলে প্যারাসিটামল ড্রপ দেওয়া যায়। তবে এই সমস্যা খুবই সাময়িক। তাই মা-বাবাকে ধৈর্য ধরতে হবে।

অনেকে শিশুকে এ সময় চুষনি বা কামড়ানোর জন্য প্লাস্টিকের খেলনা দিয়ে থাকেন। এটি একেবারেই স্বাস্থ্যসম্মত নয়। এতে সংক্রমণের ঝুঁকির পাশাপাশি শিশুর বদভ্যাস তৈরি হয়। তবে এ সময় শিশুরা সবকিছু কামড়াতে চায়। তাই তার হাত দুটি এবং আশপাশের খেলনা উপকরণগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।

কোনো কোনো সময় শিশুর দাঁত উঠতে বিলম্ব হতে পারে। এটি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এ সময় শিশুর যে কোনো সমস্যার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন, শিশুর চিকিৎসা করান। ভালো থাকুন।

সূত্রঃ সমকাল