কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

বার্তা পরিবেশকঃ
কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৭ নভেম্বর কক্সবাজার সদরস্থ পিটাকেট বৌদ্ধ বিহার চত্বরে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু মহোদয়ের সভাপতিত্বে দুইপর্বে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত আলোচনা সভার প্রথম পর্বে পরিষদের উপজেলা শাখা সমূহের বক্তব্য রাখেন উপজেলা শাখা সমূহের নেতৃবৃন্দ। প্রথম পর্বের এই আলোচনায় উখিয়া উপজেলা শাখা থেকে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ উখিয়া উপজেলা শাখার সভাপতি অধ্যাপক রনজিত বড়ুয়া, যুগ্ন সাধারণ সম্পাদক শিশু বড়ুয়া, অর্থ সম্পাদক সুনীল বড়ুয়া। রামু উপজেলা শাখা থেকে বক্তব্য রাখেন সভাপতি এমইউপি রিটন বড়ুয়া, সহ-সভাপতি বিমল বড়ুয়া, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া আব্বু, দপ্তর সম্পাদক বিমল বড়ুয়া। সদর উপজেলা শাখা থেকে বক্তব্য রাখেন সভাপতি ভুলু বড়ুয়া, সহ-সভাপতি বুমা রাখাইন, সাধারণ সম্পাদক কনক বড়ুয়া। চকরিয়া শাখা থেকে বক্তব্য রাখেন সভাপতি শিক্ষক প্রিয়দা বড়ুয়া, সিনিয়র সহ-সভাপতি এপোলো বড়ুয়া, সহ-সভাপতি রূপন বড়ুয়া, সাধারণ সম্পাদক শিক্ষক সুজিত বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক সমীরণ বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক ওয়াংচিং রাখাইন, মহেশখালী শাখা থেকে বক্তব্য রাখেন সভাপতি নিশান বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক সুমন বড়ুয়া। টেকনাফ শাখা থেকে বক্তব্য রাখেন সভাপতি মনি স্বপন চাকমা। এই পর্বের অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের অর্থ সম্পাদক রাজু বড়ুয়া।

প্রথম পর্বের আলোচনা সভার পর মধ্যাহ্ন ভোজনের বিরতি ঘোষণা করা হয়। মধ্যাহ্ন ভোজনের বিরতি পরবর্তী দ্বিতীয় পর্বের সভা শুরু হয় বিকাল ৩টার দিকে। এই পর্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় পরিষদের নেতৃবৃন্দ। এই পর্বে আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় পরিষদের সিনিয়র সহ-সভাপতি শুভংকর বড়ুয়া, যুগ্ন সাধারণ সম্পাদক রাহুল বড়ুয়া, সাজু বড়ুয়া, মংকিউ চাকমা, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক কেতন বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, শ্যামল বড়ুয়া, পটল বড়ুয়া, অর্থ সম্পাদক রাজু বড়ুয়া, শিক্ষা বিষয়ক সম্পাদক শিক্ষক মিলন বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক শিক্ষিকা ববিতা বড়ুয়া, ধর্মীয় সম্পাদক শিক্ষক সনজিত বড়ুয়া, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট আশীষ বড়ুয়া প্রমূখ। এই পর্বের অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা শাখার যুব বিষয়ক সম্পাদক রোকেল বড়ুয়া।

সভায় উখিয়া পূর্বরতœা বড়ুয়াপাড়ায় সম্প্রতি সংঘটিত ফোর মার্ডারের ঘটনায় স্বপরিবারে স্বজনহারা রোকেন বড়ুয়া উপস্থিত হয়ে ঘটনার শুরু থেকে তার পাশে থেকে সক্রিয় ভূমিকা পালন করার জন্য কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন।

সভার সমাপনী বক্তব্যে সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেন, “আমাদের লক্ষ্য সামাজিক ঐক্য” এই স্লোগানকে ধারণ করে গত ২০১৭ সালের ১৭ নভেম্বর তারিখে উক্ত পরিষদ আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে উক্ত পরিষদ অন্তত কক্সবাজার জেলার রাখাইন, বড়ুয়া, মগ, চাকমা, মারমা নির্বিশেষে এক অঞ্চলের বৌদ্ধদের সাথে অন্য অঞ্চলের বৌদ্ধদের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপনে অবিরাম চেষ্টা করে গেছে। গত দুই বছরের ব্যবধানে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ বর্তমান রাখাইন, বড়ুয়া, মগ, চাকমা, মারমা নির্বিশেষে একটি সম্বনিত প্লাটফর্মে পরিণত হয়েছে।

তবে যাত্রালগ্ন থেকে চলার পথে উক্ত পরিষদকে বাধা-বিপত্তি, বিরোধীতা, শত্রুতা, মিথ্যাচার, অপপ্রচারসহ নানান চড়াই-উতরায় অতিক্রম করতে হয়েছে। তবে এসকল অন্তরায়কে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ প্রতিটি সমাজের চিরাচরিত বাস্তবতা মনে করে। তিনি বলেন, সমাজসেবা সবারপক্ষে সম্ভব হয়না। আর যারা করতে চান তাদের এই বাস্তবতাকে মেনে নিয়েই কাজ করে যেতে হবে। শত বাধা-বিপত্তি এবং ষড়যন্ত্রকে অতিক্রম করে আজকের কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ এই পর্যন্ত এসেছে। সামনের দিনগুলোতেও নানান প্রতিকূলতা আসবে। সর্বোচ্চ ধৈর্য্য, সহনশীলতা এবং বিচক্ষণতা দিয়ে আমাদেরকে সমাজকল্যাণে নিঃস্বার্থভাবে বরাবরের মত কাজ করে যেতে হবে।

উল্লেখ্য, গত বছর পরিষদ প্রতিষ্ঠার প্রথম বর্ষপূর্তি ব্যাপক পরিসরে পালন করলেও এবছর একুশে পদকে ভূষিত, বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু, মহামান্য উপ-সংঘরাজ, কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের মাননীয় প্রধান উপদেষ্ঠা পরম পূজনীয় পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের মহোদয়ের মহাপ্রয়াণে এ বছর কোনো আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পরিষদের প্রতিষ্টা বার্ষিকী পালন না করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ। তবে পরিষদের প্রতিষ্ঠার দ্বিবার্ষিকী উদযাপন উপলক্ষে পরিষদের জেলা-উপজেলার দায়িত্বপ্রাপ্ত অল্প সংখ্যক কর্মকর্তাদের নিয়ে সীমিত পরিসরে এই আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রস্তাব, পরামর্শ এবং কর্মপরিকল্পনা উঠে আসে।

এদিকে ১৭ নভেম্বর দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকালে পরিষদের মাননীয় প্রধান উপদেষ্ঠা মহাপ্রয়াণে শায়িত পরম পূজনীয় পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের মহোদয়ের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে দিনের কর্মসূচী শুরু করে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ।