দীর্ঘদিনের সম্পর্কে একঘেয়েমি দূর করতে

লাইফস্টাইল ডেস্কঃ
দীঘদিনের সম্পর্কে ভালোবাসার ঘাটতি না থাকলেও তার প্রকাশ অনেকটাই ফিকে হয়ে যায়। ফলে সম্পর্কে একঘেয়েমি আসতেই পারে।

দীর্ঘদিন একটা সম্পর্কে জড়িয়ে থাকা চমৎকার বিষয়। ভালোবাসার মানুষকে নিয়ে একসঙ্গে জীবন পার করাটা বেশ আনন্দের। তবে সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুরই পরিবর্তন হয়। দীঘদিনের সম্পর্কে ভালোবাসার ঘাটতি না থাকলেও তার প্রকাশ অনেকটাই ফিকে হয়ে যায়। ফলে সম্পর্কে এক ঘেয়েমিভাব চলে আসে।

কাজের চাপ, নিয়ম মাফিক জীবন অথবা বছরের পর বছর একই জায়গায় থাকার কারণে দীর্ঘমেয়াদি সম্পর্কে যে ধরনের একঘেয়েভাব কাজ করে তা কাটানোর কয়েকটি পন্থা সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানানো হল।

পরিবর্তন মেনে নিন: মানুষের জন্মই হয় পরিবর্তনের জন্য। সঙ্গীও এর ব্যতিক্রম নয়। তাই একে অপরের পরিবর্তনকে সহজে মেনে নিন। এটা অপরের কাছ থেকে অকারণ আকাঙ্ক্ষা থেকে বিরত থাকতে সাহায্য করবে।

সময় দিন: একে অপরের জন্য সময় বের করুন। বিশেষজ্ঞরা মনে করেন- দীর্ঘমেয়াদি সম্পর্কে নিজেদের জন্য সময় খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ। দিনের একটা নির্দিষ্ট সময় খুঁজে বের করুন যখন আপনারা নিজেদের মতো সময় কাটাবেন। অন্য কারও সঙ্গে কোনো কাজ বা কথায় সময় ব্যয় করবেন না।

কৃতজ্ঞতা প্রকাশ: সম্পর্কে একে অপরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন। ইউনিভার্সিটি অব ক্যালফোর্নিয়ার করা এক গবেষণা থেকে জানা গেছে- যে সকল দম্পতি নিজেদের মাঝে পারস্পারিক কৃতজ্ঞতা প্রকাশ করে তারা তুলনামূলক কম উদ্বেগে ভোগেন। কারণ এতে করে কর্টিসোল যা স্ট্রেইস হরমোন নামে পরিচিত, সেটার মাত্রা হ্রাস পায়। তাই সম্পর্কে মানসিক চাপ কমানোর এটা অন্যতম একটা উপায়।

সূত্রঃ বিডিনিউজ