মিয়ানমারের সঙ্গে সমঝোতা নবায়ন করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্কঃ
মিয়ানমারের উত্তর রাখাইনে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়ক পরিবেশ তৈরির জন্য করা সমঝোতা নবায়ন করেছে জাতিসংঘ। সমঝোতার মেয়াদ শেষ হওয়ায় জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর), জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) ও মিয়ানমারের মধ্যে এক বছরের জন্য তা আবারও নবায়ন করা হয়েছে।

ইউএনডিপি মিয়ানমারের প্রকাশ করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, মিয়ানমার সরকার, ইউএনডিপি মিয়ানমার এবং মিয়ানমারে ইউএনএইচসিআরের ঐক্যমতের ভিত্তিতে এক বছরের জন্য সমঝোতা নবায়ন করা হয়েছে। গত ২৭ মে মিয়ানমারের রাজধানী নেপিদোতে মিয়ানমারের শ্রম, অধিবাসন এবং জনসংখ্যা মন্ত্রণালয়, ইউএনএইচসিআর ও ইউএনডিপির প্রতিনিধিরা সমঝোতায় সই করেন।

ত্রিপক্ষীয় এ সমঝোতাটি প্রথম ২০১৮ সালের ৬ জুন সই হয়েছিল। স্বেচ্ছায়, নিরাপদে সম্মানের সঙ্গে এবং টেকসইভাবে যাতে বাংলাদেশ থেকে শরণার্থীদের প্রত্যাবাসন করা যায় সে জন্য মিয়ানমারে সহায়ক পরিবেশ তৈরিতে জাতিসংঘ এবং মিয়ানমারের সঙ্গে একটি ফ্রেমওয়ার্ক সমঝোতা সই হয়।

এর সঙ্গে জাতিসংঘ উত্তর রাখাইন রাজ্যে সকল সম্প্রদায়ের জন্য উন্নত ও স্থিতিশীল জীবিকা নির্বাহের ব্যবস্থা তৈরিতে সহযোগিতা করবে। লেটার অব এক্সচেঞ্জে সকল পক্ষ সময়মতো এ সমঝোতার বাস্তবায়নের বিষয়ে পূর্ণ নিশ্চতার কথা পুনর্ব্যক্ত করেছে।

সূত্রঃ জাগোনিউজ