প্রণবের আশীর্বাদ নিয়ে এলেন মোদি

আন্তর্জাতিক ডেস্কঃ
ভারতে লোকসভা নির্বাচনে বড় ব্যবধানে বিজয়ী হয়ে ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। এই জয়ের পর প্রথমবারের মতো সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাত করেছেন নরেন্দ্র মোদি।

প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার সময় শপথবাক্য পাঠ করিয়েছিলেন প্রণব। দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার দুইদিন আগে মঙ্গলবার মোদি তার বাড়ি গিয়ে আশীর্বাদ নিয়ে এলেন।

আনন্দবাজার পত্রিকা বলছে, প্রাক্তন রাষ্ট্রপতি তাকে মিষ্টি খাইয়ে দিচ্ছেন এমন একটি ছবি দিয়ে টুইটে মোদির কথায় প্রণবের প্রজ্ঞা ও জ্ঞানের স্তুতি। মোদির সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস স্লোগানের প্রশংসা প্রণবের পাল্টা টুইটেও।

২০১৪ সালে বিজেপি তথা এনডিএ সরকার গঠন করেছিল। তখন রাষ্ট্রপতি ছিলেন এই প্রণব মুখোপাধ্যায়। ২৬ মে রাষ্ট্রপতি ভবনে মোদিকে শপথবাক্য পাঠ করিয়েছিলেন প্রণব।

দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে ৩০ মে বৃহস্পতিবার শপথ নেবেন মোদি। বর্তমানে রাইসিনা হিলসের বাসিন্দা রামনাথ কোবিন্দ। কিন্তু সেই প্রণবের আশীর্বাদ নিয়েই দ্বিতীয় বার শপথ নিতে চান মোদি। সেই উদ্দেশ্যেই মঙ্গলবার দিল্লিতে প্রণবের বাড়িতে গিয়ে তার সঙ্গে দেখা করেন। দু’জনের মধ্যে সৌজন্য বিনিময় হয়। মোদিকে মিষ্টি খাইয়ে শুভেচ্ছা জানান প্রণব।

ওই ছবি টুইট করে মোদি লেখেন, ‘প্রণবদার সঙ্গে সাক্ষাৎ সব সময়ই একটা সমৃদ্ধ করার অভিজ্ঞতা। তার প্রজ্ঞা, দূরদর্শিতা অতুলনীয়। তিনি প্রকৃত রাজনীতিবিদ যিনি দেশের জন্য অবিস্মরণীয় অবদান রেখেছেন। আজ সাক্ষাতের সময় তার আশীর্বাদ নিয়েছি।’

আগের বার মোদির স্লোগান ছিল ‘সবকা সাথ, সবকা বিকাশ’। এ বার তার সঙ্গে মোদী যোগ করেছেন ‘…সবকা বিশ্বাস’। ঘণ্টা খানেকের মধ্যেই মোদির টুইটারের উত্তরে প্রণবের কথায় উঠে আসে এই স্লোগানের কথা।

প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস- এই আদর্শের জন্য মোদীকে শুভেচ্ছা।’

প্রণব মুখোপাধ্যায় আদ্যোপান্ত কংগ্রেস নেতা। বিভিন্ন সময়ে বিদেশ, অর্থ মন্ত্রণালয়ের মতো দায়িত্ব সামলেছেন। অবশেষে ২০১২ থেকে ২০১৭- পাঁচ বছর দেশের সাংবিধানিক প্রধানের দায়িত্ব সামলানোর পর বর্তমানে অবসর নিয়েছেন। এ বছরের জানুয়ারিতে পেয়েছেন ভারতরত্ন সম্মান।

সূত্রঃ সমকাল