শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার দারুণ প্রস্তুতি

ক্রীড়া ডেস্কঃ
জয়ের আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপে যাচ্ছে অস্ট্রেলিয়া। মূল আসর শুরুর আগে খেলা দুটো ওয়ার্ম-আপ ম্যাচই জয় দিয়ে রাঙিয়ে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। সোমবার সাউদাম্পটনের প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছে তারা ৫ উইকেটে।

অস্ট্রেলিয়ার বোলাররা কমবেশি সবাই অবদান রেখেছেন। তাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা করতে পারে ২৩৯ রান। বিপরীতে উসমান খাজার ৮৯ রানে ভর দিয়ে ৪৪.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

প্রথম ওয়ার্ম-আপ ম্যাচে ফর্মের তুঙ্গে থাকা ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া। ওই ম্যাচে বল করেননি পেস জুটি মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। তবে লঙ্কানদের বিপক্ষে আক্রমণে ফিরে দুর্দান্ত বল করেছেন তারা। ১ উইকেট পেতে স্টার্ক ৯ ওভারে খরচ করেছেন ৩৮ রান। কামিন্স ১ উইকেট পেতে ছিলেন আরও মিতব্যয়ী, ৮ ওভারে দিয়েছেন মোটে ২৩ ‍রান।

ব্যাট না করলেও বোলিংয়ে ১ উইকেট পেয়েছেন স্টিভেন স্মিথ। উইকেটের বিচারে সবচেয়ে সফল অ্যাডাম জাম্পা, এই স্পিনারের ৩৯ রান খরচায় শিকার ২ উইকেট। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন ও নাথান লায়ন।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রিত বোলিংয়ে সামনে রান পেয়েছেন কেবল ওপেনিংয়ে নামা লাহিরু থিরিমানে। ৬৯ বলে ৭ বাউন্ডারিতে করেন তিনি দলীয় সর্বোচ্চ ৫৬ রান। এছাড়া ধনাঞ্জয় ডি সিলভার ৪১ বলে করা ৪৩ রান শ্রীলঙ্কার ইনিংসের উল্লেখযোগ্য। ব্যর্থ হয়েছেন দিমুথ করুণারত্নে (১৬), কুশল পেরেরা (১২), কুশল মেন্ডিস (২৪) ও অঞ্জেলো ম্যাথুজ (১৭)।

তাদের ব্যর্থতায় ৫০ ওভার ব্যাট করলেও রান হয়েছে তাই ২৩৯। সহজ এই লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে অ্যারন ফিঞ্চ (১১) ব্যর্থ হলেও জ্বলে উঠেছিলেন উসমান খাজা। বাঁহাতি ব্যাটসম্যান ১০৫ বলে মাত্র ৩ বাউন্ডরিতে ৮৯ রানের ইনিংস খেলায় অস্ট্রেলিয়ার ওপেনিং নিয়ে মধুর সমস্যা তৈরি হলো। এই ম্যাচে বাইরে থাকা ডেভিড ওয়ার্নারও রয়েছেন ওপেনিংয়ের দৌড়ে।

ওয়ান ডাউনে নামা শন মার্শ ভালো শুরু করেও ৩৪ রানে থামেন। ইংল্যান্ড ম্যাচে সেঞ্চুরি করা স্মিথ ব্যাট করেননি। তার জায়গায় নামা গ্লেন ম্যাক্সওয়েল ৩৬ বলে করে যান ৩৬। এরপর মার্কাস স্টোইনিসের ৩২ রানে তৈরি হওয়া জয়ের ভিতের ওপর দাঁড়িয়ে ম্যাচ শেষ করেন অ্যালেক্স ক্যারি (১৮*) ও প্যাট কামিন্স (৯*)।

শ্রীলঙ্কার সবচেয়ে সফল বোলার জেফরি ভ্যান্ডারসে। এই স্পিনার ৫১ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। আর একটি করে উইকেট নিয়েছেন নুয়ান প্রদীপ, ডি সিলভা ও মিলিন্দা সিরিবর্ধনে। ক্রিকইনফো