শ্রীলঙ্কা থেকে আইএসের নৌকা যাত্রার খবরে কেরালায় সতকর্তা

আন্তর্জাতিক ডেস্কঃ
শ্রীলঙ্কা থেকে ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালার উপকূলের লাক্ষাদ্বীপের উদ্দেশে বর্বর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ১৫ সদস্যসহ একটি নৌকা রওয়ানা হয়েছে বলে খবর দিয়েছে গোয়েন্দা সূত্র। এ তথ্যের ভিত্তিতে কেরালা অঞ্চলে ‘হাই অ্যালার্ট’ বা ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করা হয়েছে।

রোববার (২৬ মে) কেরালা পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। সংবাদমাধ্যম বলছে, আইএসের সদস্যদের আসার খবরে উপকূলসহ আশপাশের জেলা পুলিশপ্রধানদের সতর্ক করেছে দিল্লি।

পুলিশের একটি ঊর্ধ্বতন সূত্র জানায়, যদিও প্রায়ই এ ধরনের সতর্কতা প্রকাশ করা হয়, তবে এবারের ব্যাপারটি একটু ভিন্নরকম। কারণ এবার কতোজন আইএস সদস্য আসছে, এ ব্যাপারেও তথ্য পাওয়া গেছে। তাই এবার বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রপথের নৌকা ও জাহাজগুলোর ওপর বাড়তি নজরদারি করা হচ্ছে। এ ব্যাপারে নিরাপত্তা বাহিনী যথেষ্ট সতর্কাবস্থানে রয়েছে।

গত এপ্রিলে শ্রীলঙ্কায় বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনায় পর থেকেই কেরালাসহ দক্ষিণ ভারতে সতর্ক রয়েছে পুলিশ। বিশেষ করে লোকসভার ফলাফল ঘোষণার দিন অর্থাৎ ২৩ মে শ্রীলঙ্কা থেকে ওই বার্তা পাওয়ার পর থেকে আরও বেশি সতর্কাবস্থানে রয়েছে নিরাপত্তা বাহিনী।

গোয়েন্দাদের ধারণা, সাম্প্রতিক সময়ে ইরাক ও সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের আধিপত্য কমে আসার পর থেকে তারা অন্য এলাকায় অস্তিত্ব জানান দিতে বেপরোয়া হয়ে উঠছে। তারই অংশ হিসেবে শ্রীলঙ্কায় গত ২১ এপ্রিল ওই হামলা চালানো হয়। গির্জা ও হোটেলসহ কয়েকটি স্থানে দফায় দফায় ওই বোমা হামলায় প্রায় ২৫০ জন নিহত হন।

সূত্রঃ বাংলানিউজ