লামায় জাঁকজমকভাবেই জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধন

লামা প্রতিনিধি : ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে মুখ্য করে সারা দেশের মতো বান্দরবানের লামা উপজেলায় জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। দেশের মানুষের কাছে মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলণ কেন্দ্র থেকে দেশব্যাপী জাতীয় স্বাস্থ্য সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে মাল্টিমিডিয়ার মাধ্যমে সরাসরি সম্প্রসারিত অনুষ্ঠানটি উপভোগ করেন স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা কর্মচারীসহ আগত অতিথিবৃন্দ। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে বেলা সাড়ে ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর এ জান্নাত রুমি, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক ফিতা কেটে স্বাস্থ্য সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শফিউর রহমান মজুমদার, জুনিয়র কনসালটেন্ট (শিশু) ডাঃ বেলায়েত হোসেন ঢালী, জুনিয়র কনসালটেন্ট (সার্জারী) ডাঃ মোঃ নজরুল ইসলাম, মেডিকেল অফিসার মোঃ রেজাউল করিম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জুবাইরা বেগম, লামা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন, লামা রিপোটার্স ক্লাবের সভাপতি মোঃ রফিকুল ইসলাম, লামা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক উজ্জ্বল বড়ুয়া, সাংবাদিক নাজমুল হুদাসহ স্থানীয় সাংবাদিক ও স্বাস্থ্য কমপ্লেক্সর কর্মকর্তা-কর্মচারী, পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক কমপ্লেক্স চত্বরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, বিনামূল্যে ডায়াবেটিস ও রক্ত পরিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

জানা যায়, বুধবার বর্ণাঢ্য র‌্যালী, সপ্তাহব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, সরকারের স্বাস্থ্য সেক্টরের অগ্রগতি নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন, হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসাসেবা, সেবাদাতা এবং সেবাগ্রহিতার নিয়ে আলোচনাসভা, অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনাসভা, স্বাস্থ্য বিষয়ক সেমিনার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্য সেবায় কমিউনিটি ক্লিনিকের অবদান শীর্ষক আলোচনা সভা, স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টি বিষয়ক আলোচনা, স্কুল হেলথ প্রোগ্রাম পরিদর্শনসহ নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ২০ এপ্রিল এই স্বাস্থ্য সেবা সপ্তাহ শেষ হবে।