প্রাথমিকের ভবনের মান নিশ্চিত করবে মাঠ কর্মকর্তারা

শিক্ষা ডেস্কঃ
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলমান অবকাঠামো উন্নয়ন কার্যক্রমের গুণগত মান নিশ্চিত করতে স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে। পরিদর্শন শেষে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে এ প্রতিবেদন পাঠাতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি মন্ত্রণালয়টির সিনিয়র সহকারী সচিব মো. নুরুননবী স্বাক্ষরিত এ নির্দেশনা সকল জেলায় পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় বিদ্যালয় ভবনসহ বাউন্ডারি ওয়াল, ওয়ামব্লক ও টিউওবয়াল ইত্যাদি স্থাপন ও নির্মাণের কাজ চলমান রয়েছে। এসব নির্মাণ কাজের গুণগতমান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকতাসহ অন্যান্যদের নিবিড় পর্যবেক্ষণ দরকার বলে মনে করা হচ্ছে।

এ কারণে নির্ধারিত স্পেসিফিকেশন অনুযায়ী চলমান উন্নয়ন কাজসমূহ বাস্তবায়িত হচ্ছে কিনা, তা সার্বক্ষণিক তদারকির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের গুণগতমান নিশ্চিত করতে নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশে কোনো ধরনের ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে অপরাধী হিসেবে দায়ী হবেন বলেও উল্লেখ করা হয়েছে।