ভালোবাসা দিবসের জন্য কিছু কথা

হাফিজুল ইসলাম চৌধুরী:

কিছু না লিখি না লিখি করে ভালোবাসা দিবসের জন্য কিছু লিখলাম।
আজ ফেইসবুকে শুধু ভালোবাসা আর ভালোবাসা পোষ্ট। কেউ একটি দিনের পরিধি থেকে বেড়িয়ে সারা বছরই ভালোসার পক্ষে, কেউ এই দিনকে আলাদা করেই পালন করার পক্ষে।

কোন ভাগে আমি নিজেকে জড়াবো সেটাই আমি কখনও ভেবে দেখিনি। এই ভেবে দেখার মাঝেই দেখতে পেলাম এখন আর মানুষ বলে না আমি দেশের বরং বলে আমি বিশ্বের। সেই উৎস থেকেই এই ভালোবাসা দিবসটি আমাদের হয়েছে। কেউ কেউ এগুলো কে আবার সংস্কৃতির আগ্রাসন বলে মন্তব্য করে। তাদের ভাষায় এগুলো আমাদের বাংলা সংস্কৃতির জন্য বিপদজনক। আমি এর পক্ষে বিপক্ষের মাঝামাঝি। আমার কথায় আমি পৃথিবীর সকল ভালোকেই গ্রহণ করব। তবে সেটা পুরোপুরি বাংলাদেশী হয়ে। অন্যের সংস্কৃতিকে গ্রহণ করতে গিয়ে নিজের প্রকৃত জাতীবোধ যারা ভুলে গিয়ে বিজাতীয় নেশায় মাতে আমি তাদের পুরোপুরি ঘৃণা করি। আরো ঘৃণা করি তাদের যারা অন্যের সংস্কৃতি নিজের মাঝে টেনে এনে পান্ডিত্য ফলায়। কিন্তু নিজের সংস্কৃতি অন্য জাতীর মাঝে বিলিয়ে দিয়ে নিজেদের পরিচিত করার কথা একবারও ভাবে না।

আসুন আজ আমরা এই ভালোবাসা দিবস থেকেই মনে মনে শপখ রাখি; আমরা ঠিক যতটা অন্যের সংস্কৃতি গ্রহণ করব, নিজের সংস্কৃতিকে তার চেয়ে সামান্য একটু বেশি হলেও অন্যের কাছে পরিচিত করে তুলবো।