আমু তোফায়েল মতিয়া নাসিম সংসদীয় কমিটির সভাপতি

অনলাইন ডেস্কঃ
শেখ হাসিনার এবারের মন্ত্রিসভায় স্থান না পাওয়া আওয়ামী লীগের প্রবীণ নেতাদের সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে।

এদের মধ্যে রয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম।

তাদের পাশাপাশি গত সরকারের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আবুল হাসান মাহমুদ আলীকেও একাদশ সংসদে বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে সভাপতি পদ দেওয়া হয়েছে।

বুধবার সংসদের বৈঠকে প্রধান হুইপ নূর-ই আলম লিটন চৌধুরীর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে এসব কমিটি গঠিত হয়।

আটটি সংসদীয় কমিটির মধ্যে শিল্প, বাণিজ্য, কৃষি ও স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি পদ দেওয়া হয়েছে একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রীদের।

এর আগে আরও ১০টি কমিটি গঠন করা হয়। এ নিয়ে একাদশ সংসদে এখন ১৮টি কমিটি গঠিত হল।

আমুকে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। তোফায়েলকে বাণিজ্য মন্ত্রণালয়, মতিয়াকে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে করা হয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমকে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

খন্দকার মোশাররফ হোসেনকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে।

ফারুক খানকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে শেখ ফজলুল করিম সেলিমকে।

নবম সংসদে মন্ত্রী ছিলেন ফারুক ও সেলিম সপ্তম সংসদে মন্ত্রী ছিলেন।

কোন কমিটিতে কারা
অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি আবুল হাসান মাহমুদ আলী; সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, নাজমুল হাসান পাপন, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবীর, সেলিমা আহমেদ ও রানা মোহাম্মদ সোহেল।

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি আমির হোসেন আমু; সদস্য শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এ কে ফজলুল হক, হাবিবুর রহমান মোল্লা, শামীম ওসমান, আবুল কালাম আহসানুল হক চৌধুরী, আবু রেজা মোহাম্মদ নেজামউদ্দিন, মো. সহিদুজ্জামান ও কাজিম উদ্দিন আহমেদ।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি তোফায়েল আহমেদ; সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, আ ক ম বাহাউদ্দীন, মাহামুদ উস সামাদ চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, হাসান ইমাম, তাহজীব আলম সিদ্দিকী, লিয়াকত হোসেন খোকা ও সেলিম আলতাফ জজ।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি শেখ ফজলুল করিম সেলিম; সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন, প্রতিমন্ত্রী মুরাদ হাসান, আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, একরামুল করিম চৌধুরী ও ইউনুস আলী সরকার।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি মোহম্মাদ নাসিম; সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নূরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র নাথ শম্ভু, আব্দুল হাই, আয়েন উদ্দিন ও আতাউর রহমান খান।

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি মতিয়া চৌধুরী; সদস্য কৃষিমন্ত্রী আব্দুল রাজ্জাক, ইমাজউদ্দিন প্রামাণিক, মোসলেম উদ্দিন, ওমর ফারুক চৌধুরী, আব্দুল মান্নান, মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান ও জয়া সেনগুপ্তা।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি খন্দকার মোশাররফ হোসেন; সদস্য স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফকরুল, শাহে আলম, ছানোয়ার হোসেন ও আবদুস সালাম মুর্শেদী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি ফারুক খান; সদস্য পরাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নূরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুখ খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজামউদ্দিন জলিল।