৫ বছরে বিনিয়োগ ১ লাখ কোটি টাকা: সংসদে পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্কঃ
গত পাঁচ অর্থ বছরে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৮, ৫৫৫ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। বাংলাদেশি অর্থে এর পরিমাণ ১ কোটি ১৫ লাখ ৯ হাজার ৪৪৫ কোটি টাকা।

বুধবার জাতীয় সংসদে সরকারি দলের ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে বিশ্বের ৪৫টি দেশের বিনিয়োগের এই তথ্য দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) তথ্য অনুযায়ী বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল- চীন ৮,১০৭ দশমিক ৩৩৩৪৩ মিলিয়ন ডলার; সংযুক্ত আরব আমিরাত ৭, ৮৩৬ দশমিক ২৯৪ মিলিয়ন ডলার; সিঙ্গাপুর ২,২৬১ দশমিক ৭৬০১ মিলিয়ন ডলার; সৌদি আরব ২, ৪৬১ দশমিক ৯৮১ মিলিয়ন ডলার; নেদারল্যান্ডস ১, ৭৭৪ দশমিক ৬৪৭ মিলিয়ন ডলার; যুক্তরাজ্য ১,৯৬২ দশমিক ৫৩২১ মিলিয়ন ডলার; যুক্তরাষ্ট্র ১,২১৯ দশমিক ১৯৬৭ মিলিয়ন ডলার এবং ভারত ৯৭৬ দশমিক ৯৫ মিলিয়ন মার্কিন ডলার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সরকার আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি বহুজাতিক কোম্পানিগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রেখে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্ব আরোপ করছে। নতুন নতুন দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত চুক্তি সই হচ্ছে।”

৫৮ দেশে বাংলাদেশের ৭৭ মিশন

বিরোধীদলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে মোট ৫৮টি দেশে বাংলাদেশের ৭৭টি মিশন (দূতাবাস/হাই কমিশন/ কনস্যুলেট জেনারেল/কনস্যুলেট/উপ হাইকমিশন/সহকারী হাই কমিশন) রয়েছে।

মন্ত্রী জানান, এই মিশনগুলোর মধ্যে ১১টি দূতাবাস নিজস্ব জমিতে অবস্থিত। এগুলো হলো চীনের বেইজিং, বেলজিয়ামের ব্রাসেলস, ভারতের নয়াদিল্লি ও কলকাতা, যুক্তরাজ্যের লন্ডন, দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া, ডেনমার্কের কোপেনহেগেন, সৌদি আরবের রিয়াদ, জাপানের টোকিও, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন এবং নিউ ইয়র্কে জাতিসংঘের স্থায়ী মিশন।

তিনি জানান, যে সব দেশে বাংলাদেশের মিশনের জন্য নিজস্ব জমি নেই, সেসব দেশে ভাড়া সম্পত্তিতে মিশনের কাজ চলছে।

পুলিশে ৫০ হাজার জনবল বাড়ানোর পরিকল্পনা

ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, পুলিশের সাংগঠনিক কাঠামো সংস্কারের জন্য জনবল বাড়ানোর বিষয়টি পরিকল্পনায় রয়েছে। আগামী ৫ বছরে পুলিশের জনবল পর্যায়ক্রমে আরও ৫০ হাজার বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে কারাবন্দিদের আত্মীয়-স্বজনের সঙ্গে টেলিফোনে কথা বলার পাইলট প্রকল্প টাঙ্গাইলের জেলা কারাগারে চালু করা হয়েছে।

“টেলিফোনে কথা বলার সুযোগ দেশের অন্যান্য কারাগারে চালুর জন্য কারাগারগুলোতে প্রিজন লিংক স্থাপন শিরোনামে একটি প্রকল্প গ্রহণকরা হয়েছে। কারাবন্দীদের কথোপকথন নীতিমালার ভিত্তিতে মনিটরিং করা হবে, রেকর্ড করা হবে।”

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান,২০১৮ সালে এক লাখ ২০ হজার ৯১৭টি মাদক মামলা হয়েছে। এসব মামলায় এক লাখ ৬২ হাজার ৮৭৬ জনকে আসামি করা হয়েছে।

এই সময়ে ৬ কোটি ৯১ লাখ ২৯ হাজার ৩২৮টি ইয়াবা, ৪৪৯ কেজি হিরোইন, ৬০ হাজার ৩৪২ কেজি গাঁজা এবং ৭ লাখ ১৮ হাজার ৩৫৬ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে বলে জানান মন্ত্রী।