রামুতে জনপ্রতিনিধিদের নিয়ে আইন সহায়তা বিষয়ক প্রশিক্ষণ

সোয়েব সাঈদ:
কক্সবাজারের রামুতে স্থানীয় সরকার প্রতিনিধিদের অংশগ্রহনে আইনগত অধিকার, আইনী প্রতিকার ও আইন সহায়তা বিষয়ক ৩দিনের প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। বাংলাদেশ লিগ্যাল এইড এ্যন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর আয়োজনে এবং ব্লাস্ট-ইপসা কনসোর্টিয়াম কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাস্টিস প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

বৃহষ্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় রামু উপজেলা পরিষদস্থ বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় অতিথি ছিলেন, গর্জনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়ব উল্লাহ চৌধুরী, কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আমিন কোম্পানী ও রামু প্রেস ক্লাবের অর্থ সম্পাদক সোয়েব সাঈদ।

ইউকে এইড এর অর্থায়নে এবং সিএলএস এর সহযোগিতায় ৩দিনের এ কর্মশালায় অধিকার, মানবাধিকার, মৌলিক অধিকার, পারিবারিক আইন, পারিবারিক নির্যাতন প্রতিরোধ ও সুরক্ষা আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইন, শিশু আইন, প্রতিবন্ধি অধিকার ও সুরক্ষা আইন, পিতা মাতার ভরনপোষন আইন, মানবপাচার প্রতিরোধ আইন, পর্ণোগ্রাফি নিয়ন্ত্রন আইন, তথ্য প্রযুক্তি আইন, তথ্য অধিকার আইন, মানবাধিকার কমিশন, আইন সহায়তায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ভুমিকা জনগুরুত্বপূর্ণ বিভিন্ন আইন বিষয়ক আলোচনা করা হয়।

এতে প্রশিক্ষক ছিলেন, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর প্রশিক্ষক এম মনছুর আলী এবং চট্টগ্রাম জেলা দায়রা ও কক্সবাজার জজ আদালতের এডভোকেট আজিজুল হক।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ব্লাস্ট-ইপসা কনসোর্টিয়াম কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাস্টিস প্রকল্পের রামু উপজেলা ব্যবস্থাপক রায়হান উদ্দিন আহমেদ।

৩ দিনের কর্মশালায় রামু উপজেলার গর্জনিয়া, কচ্ছপিয়া, রাজারকুল, খুনিয়াপালং ও কাউয়ারখোপ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ও সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় সার্বিক সহযোগিতায় ছিলেন আইন সহায়তা কেন্দ্র (সিএলএস) রামু অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শিপন বড়ুয়া