রামুর বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেমের ইন্তেকাল : রাষ্ট্রীয় মর্যাদায় দাফন কাল

খালেদ শহীদ, রামু:
কক্সবাজারের রামুর অবসরপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেম (৬৫) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)। সোমবার (৯ এপ্রিল) ভোর ৫ টায় ঢাকা অ্যাপোলো হাসপাতালে চিবিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করনে। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও দু’মেয়ে, ভাই-বোন ও আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেম কক্সবাজারের রামু উপজেলার ঈদগড় ইউনিয়নের মাইজপাড়া এলাকার মৃত সোলতান আহমদ মাষ্টারের বড় ছেলে। তিনি বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হিসেবে পাঁচ বছর পূর্বে নোয়াখালী অঞ্চল থেকে অবসর গ্রহণ করেন। তিনি দীর্ঘ দিন ধরে কক্সবাজার পৌরসভার টেকপাড়ার পাহাড়তলী এলাকায় বসবাস করছেন।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. শাজাহান আলি আমাদের রামু ডটকমকে জানান, বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেমকে আজ মঙ্গলবার সকাল দশটায় ঈদগড় এ এম বি উচ্চ বিদ্যালয় মাঠে রাষ্ট্রীয় মর্যাদা সম্মান জানানো হবে।

সোমবার এশার নামাজের পর কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স জামে মসজিদ মাঠে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার সকাল দশটায় ঈদগড় এ এম বি উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় নামাজে জানাযা শেষে ঈদগড় মাইজপাড়াস্থ পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেশের ছোট ভাই রামু জোয়ারিয়ানালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন ও শ্যালক মিজানুর রহমান চৌধুরী আমাদের রামু ডটকমকে জানান, দীর্ঘ সাত পূর্বে অবসরপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেমের ফুসফুসে ক্যান্সার রোগ সনাক্ত করেন চিকিৎসকরা। এরপর তাকে কক্সবাজার, চট্টগ্রাম ও ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা দেয়া হয়। অবস্থার অবনতি হলে তিন দিন পূর্বে মুক্তিযোদ্ধা জে ইউ এম কাশেমকে ঢাকা অ্যাপোলো হাসপাতালের আই সি ইউ বিভাগে ভর্তি করা হয়।